27 C
আবহাওয়া
৫:৪৯ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » পারমাণবিক কেন্দ্রে হামলা কতটা বিপজ্জনক ছিল?

পারমাণবিক কেন্দ্রে হামলা কতটা বিপজ্জনক ছিল?

পারমাণবিক কেন্দ্রে হামলা কতটা বিপজ্জনক ছিল?

বিএনএ ডেস্ক : শুক্রবারের প্রথম প্রহরে ইউরোপের ইউক্রেনে অবস্থিত বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে  রাশিয়া গোলাবর্ষণ করে। এরপর এটি দখলে নেয় তারা। এতে একটি বিপর্যয়ের আশঙ্কা তৈরি করেছিল যা ১৯৮৬  সালের চেরনোবিল মেলডাউনের মতো কয়েক দশক ধরে পুরো মধ্য ইউরোপকে প্রভাবিত করতে পারে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এর পরিণতি হবে ব্যাপক এবং ভয়াবহ।যদি একটি বিস্ফোরণ হয়, এটি সবার জন্য শেষ। ইউরোপের জন্য শেষ।

তিনি  মাঝরাতে একটি আবেগপূর্ণ বক্তৃতায় বলেছিলেন, প্ল্যান্টের কাছে লড়াই শেষ করার জন্য।  রাশিয়ার নেতৃত্বকে চাপ দেওয়ার জন্য দেশগুলির প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, ইউরোপ দ্বারা শুধুমাত্র জরুরি পদক্ষেপই রুশ সেনাদের থামাতে পারে। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিপর্যয় থেকে ইউরোপের মৃত্যু হতে দেবেন না।”

কৌশলগত বন্দর নগরী খেরসন দখল করার পর রাশিয়ান বাহিনী জাপোরিঝিহিয়ার নিকটবর্তী অঞ্চলে চলে আসে এবং বৃহস্পতিবার গভীর রাতে প্ল্যান্টে যাওয়ার পথ খোলার জন্য নিকটবর্তী শহর এনারহোদর আক্রমণ করে।

বিদ্যুৎ কেন্দ্রে কীভাবে আঘাত করেছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়, তবে এনেরহোদার মেয়র দিমিত্রো অরলভ বলেছেন যে, একটি রাশিয়ান সামরিক কলামকে পারমাণবিক স্থাপনার দিকে যেতে দেখা গেছে এবং শহরে প্রচন্ড গুলির শব্দ শোনা গেছে।

পরে শুক্রবার ইউক্রেন কর্তৃপক্ষ জানায়, রাশিয়া পারমাণবিক কেন্দ্রটি দখল করে নিয়েছে।

প্ল্যান্টের মুখপাত্র আন্দ্রি তুজ ইউক্রেনীয় টেলিভিশনকে বলেছেন, শুক্রবার ভোরে গোলাগুলি সরাসরি স্থাপনায় পড়ে এবং এর ছয়টি চুল্লির মধ্যে একটিতে আগুন ধরিয়ে দেয়। অগ্নিনির্বাপক কর্মীরা আগুনের কাছাকাছি যেতে সক্ষম হয়নি কারণ তাদের গুলি করা হয়।

যে চুল্লীতে  আঘাত করা হয়েছিল সেটি অফলাইনে ছিল, কিন্তু এখনও সেখানে অত্যন্ত তেজস্ক্রিয় পারমাণবিক জ্বালানী রয়েছে। ছয়টি চুল্লির মধ্যে চারটি এখন অফলাইনে নেওয়া হয়েছে, শুধুমাত্র একটি চালু আছে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পারমাণবিক নিরাপত্তা বিশেষজ্ঞ গ্রাহাম এলিসন  বলেন, এভাবে আগুন জ্বলতে থাকলে পারমাণবিক চুল্লিটি গলে যাবে। এতে তেজস্ক্রিয় পদার্থ আশপাশের এলাকায় ছড়িয়ে পড়বে এবং বছরের পর বছর ধরে এর প্রভাব থাকবে বলে সতর্ক করেছেন তিনি। ১৯৮৬ সালে চেরনোবিল পারমাণবিক কেন্দ্রে যে বিপর্যয় হয়েছিল, এ ক্ষেত্রে তেমন কিছু ঘটতে পারে বলে আভাস দিয়েছেন এই বিশেষজ্ঞ।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ