28 C
আবহাওয়া
৩:৪০ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নিঃসন্তান, নিঃসঙ্গতা অতপর করণীয়

নিঃসন্তান, নিঃসঙ্গতা অতপর করণীয়


বিএনএ ডেস্ক: সকলেই চায় হাসিখুশি দাম্পত্য জীবন। চাহিদা মত সন্তান, পরিবার। অনেক সমস্যার কারণে  তা অনেক সময় হয়ে উঠেনা। সন্তান না হওয়ার নানা কারণ থাকতে পারে। সেটা তাদের অনিচ্ছা, দম্পতির মতের মিল-অমিল এবং সবচাইতে বড় ব্যাপার হচ্ছে শারীরিক সমস্যার কারণে হতে পারে। তাই বলে সবকিছু ছেড়ে ছুড়ে দিয়ে হতাশ হয়ে গেলে চলে না!

সন্তান না হওয়া যদি অবশ্যম্ভাবী হয় তাহলে তার জন্য মানসিকভাবে প্রস্তুত হওয়াই শ্রেয়। কারণ সন্তান না হওয়া মানেই দাম্পত্য জীবনের শেষ নয়! সন্তান ছাড়াই আপনি আপনার সঙ্গীর সাথে জীবন কাটাতে পারেন। তাই এই ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে নিজেকে স্বাভাবিক রাখতে এবং পরিবেশের সাথে মানিয়ে নিতে নিঃসন্তান দম্পতি কোন বিষয়গুলো খেয়াল রাখবেন সেটাই আজ আপনাদের জানাবো। দুটি পর্বে..

১. যেভাবে মানসিক চাপ কমাবেন

অনেক সময় সঠিক চিকিৎসার অভাবে বা সমস্যা আইডেন্টিফাই না করার কারণে ইনফার্টিলিটি দেখা দেয়। এক্ষেত্রে কাপল কাউন্সেলিং খুবই ইম্পরট্যান্ট। শারীরিকভাবে আপনি সন্তান জন্মদানের জন্য ফিট কিনা, বা কেন দীর্ঘদিন ট্রাই করেও বেবি কনসিভ হচ্ছে না, কারণগুলো অনুসন্ধান করার চেষ্টা করতে হবে। বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে যাবতীয় টেস্ট করুন, চিকিৎসা নিন। এরপরও যদি কনসিভে ব্যর্থ হন, সেক্ষেত্রে মানসিকভাবে আগে নিজেকে প্রস্তুত করতে হবে। এই সময়ে মানসিক চাপ আসবেই, কিন্তু ভেঙে পড়লে চলবে না!

৩. আপনার অনুভূতিগুলো ব্যক্ত করুন

সেলফ মোটিভেশন অনেক বড় একটা বিষয়। যখন আপনি নিশ্চিত হবেন যে আপনাদের দাম্পত্য জীবনে সন্তান আসার সম্ভাবনা নেই, তখন সবার আগে যে কাজটি করণীয় সেটা হচ্ছে আপনার ভেতরে যদি কোন হতাশা, ক্রোধ, দুঃখ থেকে থাকে সেগুলো ঝেড়ে ফেলুন।  মনে রাখবেন, বার বার যেন আপনার জীবনে চলার পথে এসব জিনিস বাধা হয়ে না দাঁড়াতে পারে। প্রয়োজনে আপনার সঙ্গীর সাহায্য নিন ও তার সাথে আপনার অনুভূতি শেয়ার করুন।

৪. বাস্তবতাকে মেনে নিন

যখন ভেতরের সব হতাশা, দুঃখ নিঃশেষ হয়ে যাবে, তখন মাথা ঠান্ডা করুন। তারপর ব্যাপারটির গভীরতা চিন্তা করুন। তারপর বাস্তবতা মেনে নেওয়ার চেষ্টা করুন। কী হতে পারতো কিংবা কী হয় নি সেগুলো চিন্তা না করে বর্তমানে কী হচ্ছে সেদিকে খেয়াল রাখুন।

তারপর সন্তান ছাড়া আপনার ভবিষ্যৎ কেমন হতে পারে সেটা ভাবুন এবং ঠিক সেইভাবে প্রস্তুতি নিন। আর একটা ব্যাপার যদি সন্তানের জন্য কোন ধরনের খেলনা বা অন্যান্য জিনিসপত্র কিনে থাকেন সেগুলো প্যাক করে দূরে সরিয়ে দিন। অথবা জিনিসগুলো এমন কাউকে দিয়ে দিন যার কাজে লাগতে পারে।

চলবে………..

বিএনএ,নিউজ/রেহানা/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ