34 C
আবহাওয়া
২:৩৮ অপরাহ্ণ - এপ্রিল ২২, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে আটটি আসনে বাছাই: ১৮ জনের মনোনয়নপত্র বাতিল

চট্টগ্রামে আটটি আসনে বাছাই: ১৮ জনের মনোনয়নপত্র বাতিল

চট্টগ্রামে আটটি আসনে বাছাই ১৮ জনের মনোনয়নপত্র বাতিল

বিএনএ, চট্টগ্রাম: এক শতাংশ মানুষের স্বাক্ষর গড়মিল, ঋণখেলাপি ও আয়কর সংক্রান্ত ঝামেলা থাকায় চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনের মধ্যে আটটি আসনে সাবেক এমপিসহ ১৮ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসন কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই করে তাদের মনোনয়ন বাতিল করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে রোববার সকাল থেকে চট্টগ্রাম-১ (মিরসরাই), চট্টগ্রাম-২ (ফটিকছড়ি), চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ), চট্টগ্রাম-৬ (রাউজান) ও চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসন ও বিভাগীয় কমিশনার কার্যালয়ে চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড), চট্টগ্রাম-৫ (হাটহাজারী) ও চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই করা হয়।

মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন- চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ গিয়াস উদ্দিন, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে স্বতন্ত্র প্রার্থী গোলাম নওশের আলী, মো. শাহজাহান ও রিয়াজ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম-৩ (সন্দীপ) আসনে জাকের পার্টির নিজাম উদ্দিন নাছির ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী আমিন রসূল।

তবে সবচেয়ে আলোচিত মনোনয়ন বাতিলের ঘটনাটি ঘটে চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে। এ আসনে বর্তমান এম পি দিদারুল আলমের মনোনয়ন বাতিল করা হয়। এছাড়া প্রার্থীদের ভোটার সমর্থকদের তালিকায় গরমিল থাকায় বিএনএফের আখতার হোসেন, দুই স্বতন্ত্র প্রার্থী মো. সালাউদ্দিন ও মো. ইমরান মনোনয়ন বাতিল করে রিটার্নিং কর্মকর্তা।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে দুই স্বতন্ত্র প্রার্থী নাছির হায়দার চৌধুরী বাবুল ও মো. শাহজাহানের মনোনয়ন বাতিল করা হয়।

চট্টগ্রাম ৬ (রাউজান) আসনের স্বতন্ত্র প্রার্থী শফিউল আজমের মনোনয়নপত্র বাতিল করা হয়।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চাঁন্দগাও) আসনে মনোনোয়ন যাচাই-বাছাই শেষে স্বতন্ত্র প্রার্থী চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, সাবেক ছাত্রলীগ নেতা আরশাদুল আলম বাচ্চু, বিজয় কুমার চৌধুরী, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মহিবুর রহমান বুলবুল ও একই দলের আরেক প্রার্থী মনজুর হোসেন বাদলেরও প্রার্থিতা বাতিল করে রিটার্নিং কর্মকর্তা।

তবে বাতিল হওয়া প্রার্থীরা তাদের মনোনয়ন বৈধতার জন্য আপিল করতে পারবেন বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

চট্টগ্রামের ১৬টি আসনে মোট ১৫১ জন মনোনয়ন জমা দেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই ১-৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত, নির্বাচনে ভোটগ্রহণ ৭ জানুয়ারি।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ