30 C
আবহাওয়া
৫:৪৩ অপরাহ্ণ - ফেব্রুয়ারি ২১, ২০২৪
Bnanews24.com
Home » প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দলীয় নেতাদের বৈঠক সোমবার

প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দলীয় নেতাদের বৈঠক সোমবার

প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দলীয় নেতাদের বৈঠক সোমবার

বিএনএ, ঢাকা: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে ১৪ দলীয় জোটের শরিক নেতাদের বৈঠক অনুষ্ঠিত হবে। সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু বিষয়টি নিশ্চিত করেছেন।

বিগত তিনটি জাতীয় সংসদ নির্বাচনে আসন ভাগাভাগি করে ভোটে অংশ নিয়েছিল আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট। নৌকা প্রতীকে নির্বাচনের নিশ্চয়তা পাওয়ার পর মনোনয়নপত্র জমা দেন জোটের নেতারা। এবার মহাজোট শরিকদের আলাদা রেখেই এগোচ্ছে আওয়ামী লীগ। নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় পার হলেও আসন বণ্টন করেনি দলটি।

শরিকদের মাত্র দুটি আসন ছেড়ে ২৯৮ আসনেই প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। এটি নিয়ে রাজনীতিক মহলে চলছে নানা আলোচনা।

বর্তমান সংসদে মহজোটের আসন ১০টি। এসব আসনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ছাড়াও স্বতন্ত্র প্রার্থী রয়েছে। এতে শঙ্কা তৈরি হয়েছে সমঝোতা না হলে এবং আওয়ামী লীগ মনোনীত হ্যাভিওয়েট নেতারা মাঠে থাকলে শরিকদের পাস করে আসা কঠিন হবে। পাশাপাশি ডামি প্রার্থী হিসেবে ধরার মতোও নেতা নন তারা।

আওয়ামী লীগের সূত্র বলছে, জোট নিয়ে সময়ক্ষেপণ কৌশলের অংশ। জোটগতভাবে নির্বাচন হবে- এমন ঘোষণা আগে দিলে অংশগ্রহণকারী দলের সংখ্যা কমে যাওয়ার আশঙ্কা ছিল। আওয়ামী লীগের মূল চিন্তা বেশি দলকে ভোটে আনা এবং ভোটারের উপস্থিতি বাড়ানো। এখন ২৯টি দল নির্বাচনে অংশ নেওয়ায় কিছুটা নির্ভার ক্ষমতাসীনেরা। তবে ১৭ ডিসেম্বর প্রত্যাহারের আগপর্যন্ত আসন সমঝোতা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে যেতে রাজি নয় আওয়ামী লীগ।

২০০৮ সালে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী রাজনৈতিক দলগুলোকে নিয়ে ২৩ দফার ভিত্তিতে আওয়ামী লীগের নেতৃত্বে গড়ে ওঠে ১৪ দলীয় জোট। ওই সময় থেকে আওয়ামী লীগের নেতৃত্বে জোটগতভাবে আসন ভাগাভাগি করে নির্বাচনে অংশ নেয় জোটের শরিকরা।

নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত সরকারে শরিকদের প্রতিনিধিত্ব ছিল। তবে সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত সরকারের মন্ত্রিসভায় শরিক দলের কাউকে রাখা হয়নি।

এরপর থেকেই নানা কারণে জোট শরিকদের মধ্যে দূরত্ব বেড়েছে। জোটের বৈঠক, দলের (শরিক দলসমূহ) বিবৃতি-বক্তৃতা এমনকি জাতীয় সংসদে দেওয়া বক্তব্যেও ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ