29 C
আবহাওয়া
৪:২৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়াটার ফাইনালে নেদারল্যান্ডস

যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়াটার ফাইনালে নেদারল্যান্ডস

যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়াটার ফাইনালে নেদারল্যান্ডস

বিএনএ ডেস্ক: কাতার বিশ্বকাপের নকআউট পর্বের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়াটার ফাইনালে নেদারল্যান্ডস। নির্ধারিত সময়ে যুক্তরাষ্ট্রকে ১-৩ গোলে হারিয়েছে ডাচরা।

শনিবার (৩ ডিসেম্বর) খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়। ম্যাচজুড়ে দুর্দান্ত খেলা ডাচ তারকা ডেনজেল ডামফ্রিস ৮১ মিনিটে গোল করতেই মাথায় হাত দেন যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বারহল্টার। মার্কিন দর্শকদেরও তখন আর বুঝতে বাকী রইলো না লড়াইটা সেখানেই শেষ। যুক্তরাষ্ট্র শুরুতে ২ গোলে পিছিয়ে পড়লেও ম্যাচজুড়ে লড়াইটা জারি ছিল তাদের।

৭৬ মিনিটে ব্যবধান কমানোর পর সেই সম্ভাবনা আরও উজ্জ্বল হয়। তবে ডামফ্রিসের গোলটিতে শেষ হয়ে যায় যুক্তরাষ্ট্র ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা। ২০০২ সালের পর আবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলার স্বপ্ননটা অধরাই থেকে গেছে মার্কিনিদের। আর ৮ বছর পর বিশ্বকাপে ফিরে শেষ আট নিশ্চিত করলো ডাচরা।

পুরো ম্যাচের চিত্রটা হয়তো অন্যরকম হতো যদি দ্বিতীয় মিনিটের গোলটা পেয়ে যেত যুক্তরাষ্ট্র। গোলরক্ষককে একা পেয়েও সুযোগ হাতছাড়া করেন ক্রিস্টিয়ান পুলিসিক। গোল না পেলেও ম্যাচের শুরুতে ডাচদের উপর দারুণ চাপ সৃষ্টি করে মার্কিনিরা। তবে স্রোতের বিপরীতে ম্যাচের ১০ মিনিটের মাথায় উল্টো গোল খেয়ে বসে তারা।

দুর্দান্ত এক আক্রমণে ডামফ্রিসের কাছ থেকে ডি-বক্সের ফাঁকা জায়গায় বল পেয়ে লক্ষ্যভেদ করেন মেম্ফিস ডিপাই। বলটি জালে জাড়নো আগে ২০ বার পাস করে ডাচ খেলোয়াড়েরা। ১৯৬৬ বিশ্বকাপ পর এটিই ডাচদের সবচেয়ে বেশি পাসের গোল।

১ গোলে পিছিয়ে পড়েও হাল ছাড়েনি যুক্তরাষ্ট্র। সমতায় ফিরতে মরিয়া ছিল তারা। তবে ব্যবধান বাড়ানোর সুযোগ পায় নেদারল্যান্ডসও। ১৭ মিনিটে ডেলি ব্লিন্ডের প্রচেষ্টা পোস্টের ওপর দিয়ে যায়। ২১ মিনিটে আরও একবার গোলের সুযোগ পেয়ে কাজে লাগাতে ব্যর্থ হয় তারা।

৪৩ মিনিটে আক্রমণে গিয়ে ডি-বক্সের একটু বাইরে থেকে নেয়া টিমথি উইয়াহর শট ঠেকিয়ে দেন ডাচ গোলরক্ষক আন্দ্রিস নোপের্ট। তবে যুক্তরাষ্ট্র না পারলেও ভুল করেনি নেদারল্যান্ডস। প্রথমার্ধের ৪৬ মিনিটে ডামফ্রিসের আরেকটি দুর্দান্ত অ্যাসিস্টে গোল করে ডাচদের জোড়া লিড এনে দেন ব্লিন্ড।

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। আগ্রাসী ফুটবলে ডাচ রক্ষণ ভাঙার চেষ্টা করছিল তারা। ৪৮ মিনিটে টিম রিমের দারুণ একটি প্রচেষ্টা গোল লাইন থেকে ফেরান কোডি গাপকো।

৭১ মিনিটে অল্পের জন্য ব্যবধান কমাতে ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র। তবে একের পর চাপ তৈরি করে ৭৬ মিনিটে পুলিসিকের পাসে হাজি রাইটের পায়ে লেগে বল জালে জড়ালে এক গোল শোধ করে মার্কিনিরা। সমতা ফেরাতে তখন বেশ কয়েকবার আক্রমণে যায় মার্কিনিরা।

প্লেয়ার অব দ্যা ম্যাচ ডেনজেল ডামফ্রিস।
প্লেয়ার অব দ্যা ম্যাচ ডেনজেল ডামফ্রিস।

তবে ৮১ মিনিটে পাল্টা আক্রমণে সুযোগ পেয়ে দুর্দান্ত এক ভলিতে ডাচদের ৩-১ ব্যবধানে এগিয়ে দেয় ডেনজেল ডামফ্রিস। পুরো ম্যাচে দুর্দান্ত খেলা এই ডাচ তারকা। প্রথম দুটি গোলেও অ্যাসিস্ট ছিল তাঁর।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ