28 C
আবহাওয়া
২:৫৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » খুবিতে শুরু হলো ৬ষ্ঠ সিজেইএন বাংলাদেশ নেটওয়ার্কিং সম্মেলন

খুবিতে শুরু হলো ৬ষ্ঠ সিজেইএন বাংলাদেশ নেটওয়ার্কিং সম্মেলন


বিএনএ, খুবি : খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন এবং ডয়চে ভেলে (ডিডব্লিউ) অ্যাকাডেমির যৌথ উদ্যোগে দুদিনব্যাপী ৬ষ্ঠ সিজেইএন বাংলাদেশ নেটওয়ার্কিং কনফারেন্স -২০২২’ শুরু হয়েছে। শনিবার (৩ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি লেকচার থিয়েটারে এ সম্মেলন  শুরু হয়।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা অজয় দাসগুপ্ত। প্রারম্ভিক বক্তব্য রাখেন সম্মেলন আয়োজক কমিটির সহ-আহবায়ক খুলনা বিশ্ববিদ্যালয়ের এমসিজে ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মামুন অর রশীদ। সম্মেলনের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে বক্তব্য রাখেন সম্মেলন আয়োজক কমিটির সদস্য-সচিব সহকারী অধ্যাপক মো. শরিফুল ইসলাম। উদ্বোধনী পর্ব সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক সারা মোনামী হোসেন এবং ফারজানা তাসনিম পিংকি।

সম্মেলন আয়োজক কমিটির আহবায়ক খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আব্দুল্লাহ আবুসাঈদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন অধ্যাপক ড. নাসিফ আহসান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিডব্লিউ একাডেমির বাংলাদেশের প্রোগ্রাম পরিচালক প্রিয়া ইসেলবরর্ণ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহমেদ।

উদ্বোধনী পর্বে বক্তারা গঠনমূলক সাংবাদিকতার বিষয়টিকে অনেটা নতুন ভাবনা বলে আখ্যায়িত করে এর চর্চার মাধ্যমে সকলক্ষেত্রে ইতিবাচক দিক-নির্দেশনা পাওয়া সম্ভব বলে উল্লেখ করেন। এই সম্মেলনের মাধ্যমে সাংবাদিকতার ক্ষেত্রে পরস্পর যোগাযোগ ও মতবিনিময়ের গুরুত্বপূর্ণ প্লাটফরম তৈরি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। পরে বেলা ১১ টায় টেকনিক্যাল সেশন শুরু হলে বিষয়বস্তুর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন  কি-নোট স্পিকার একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা অজয় দাসগুপ্ত।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহমেদ বলেন, ‘আমাদেরকে সাংবাদিকতার ইতিবাচক চর্চা বেশি করতে হবে এবং নেতিবাচক দিক পরিহার করতে হবে। একইসাথে সাংবাদিকতার মাধ্যমে সমস্যা সমাধানের উপায় খুজে বের করতে হবে।’

সম্মেলনের কি-নোট স্পিকারের বক্তব্যে একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাস বলেন, ‘গঠনমূলক সাংবাদিকতা একটি নতুন ধারণা। বাংলাদেশে এখনো গতানুগতিক ধারায় সাংবাদিকতা চর্চা হয়। কিন্তু এখন সময় এসেছে গঠনমূলক সাংবাদিকতা চর্চার। এসময় তিনি গঠনমূলক সাংবাদিকতার বিভিন্ন উদাহরণ তুলে ধরেন।

তিনি আরও বলেন, ‘সাংবাদিকতা হয়ে উঠছে সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক। কিন্তু সেখানে ঝুকি আছে চ্যালেঞ্জ আছে। গঠনমূলক সাংবাদিকতার লক্ষ্য হলো রাষ্ট্র, সমাজ ও সমগ্র মহলের আস্থা অর্জন করা। সাংবাদিকতা যেন ইতিবাচক পরিবর্তনের বাহক হয়।’

এরপর প্লেনারি সেশনে অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আবুল মনসুর আহমেদ। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব পিআইডি খুলনার প্রাক্তন উপ-প্রধান তথ্য কর্মকর্তা জিনাত আরা আহমেদ, বিডি নিউজ টুয়েন্টিফোর ডট কম এর স্পেশাল এ্যাসাইনমেন্ট এডিটর রাজীব নূর। এ পর্বে মডারেটরের দায়িত্ব পালন করেন সহকারী অধ্যাপক মো. শামীম হোসেন।

এরপর দ্বিতীয় প্লেনারি সেশনে অংশগ্রহণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্যাহ, একই বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী, যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মোহসীন-উল হাকিম এবং মাছারাঙা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি আবু হেনা মোস্তফা জামাল। সেশনটি পরিচালনা করেন খুবির গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মামুন অর রশীদ।

এদিন বিভিন্ন বিষয়ের উপর ৫টি সেশন অনুষ্ঠিত হয় এবং আগামীকাল ২টি সেশন অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, এ সম্মেলনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ৫০ জন প্রতিনিধি অংশ করেন। সম্মেলনটি আগামীকাল শেষ হবে।

বিএনএনিউজ / তানজীম তালহা/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ