27 C
আবহাওয়া
৫:১৭ অপরাহ্ণ - অক্টোবর ৩, ২০২৪
Bnanews24.com
Home » অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার সংখ্যা ক্রমশ বাড়ছে :এনবিআর

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার সংখ্যা ক্রমশ বাড়ছে :এনবিআর

আয়কর রিটার্ন দাখিল করা যাবে যেকোন সময় এনবিআর

বিএনএ, ঢাকা:  অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার সংখ্যা ক্রমশ বাড়ছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত কয়েকদিনে ৫০ হাজারেরও বেশি আয়কর রিটার্ন অনলাইনে জমা পড়েছে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) এনবিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ২০২৪-২৫ করবর্ষের আয়কর রিটার্ন দাখিল প্রক্রিয়াকে সহজ করতে গত ৯ সেপ্টেম্বর থেকে এনবিআরের অনলাইন রিটার্ন দাখিল ব্যবস্থা চালু করা হয়েছে। এর মাধ্যমে করদাতারা www.etaxnbr.gov.bd ওয়েবসাইট ব্যবহার করে সহজেই আয়কর রিটার্ন তৈরি এবং দাখিল করতে পারছেন।

এ সিস্টেমে করদাতারা ইন্টারনেট ব্যাংকিং, ডেবিট বা ক্রেডিট কার্ড এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কর পরিশোধের সুযোগ পাচ্ছেন। পাশাপাশি, দাখিল করা রিটার্নের কপি, প্রাপ্তিস্বীকারপত্র, আয়কর সনদ, এবং টিআইএন সনদও ডাউনলোড ও প্রিন্ট করতে পারছেন। পূর্ববর্তী বছরের ই-রিটার্নও ডাউনলোড ও প্রিন্ট করার সুবিধা রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সহজ এবং ব্যবহারবান্ধব হওয়ায় করদাতাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ২ অক্টোবর পর্যন্ত এনবিআরের পোর্টালে ৫০ হাজারেরও বেশি ই-রিটার্ন জমা পড়েছে।

ই-রিটার্ন রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি আরও করদাতাবান্ধব করা হয়েছে। করদাতাদের সফলভাবে রেজিস্ট্রেশনের জন্য তাদের নিজের জাতীয় পরিচয়পত্র এবং বায়োমেট্রিকভাবে নিবন্ধিত সিম ব্যবহার করতে হবে।

করদাতার ব্যবহৃত মোবাইল নম্বরটি নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে বায়োমেট্রিক রেজিস্টার্ড কিনা, তা যাচাই করার জন্য *16001# নম্বরে ডায়াল করতে হবে।

বিএনএনিউজ24, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ