28 C
আবহাওয়া
৩:১৮ অপরাহ্ণ - অক্টোবর ৩, ২০২৪
Bnanews24.com
Home » ড্রোন তৈরির কারখানা হবে মিরসরাইয়ের বেপজা ইন্ডাস্ট্রিয়াল এস্টেটে

ড্রোন তৈরির কারখানা হবে মিরসরাইয়ের বেপজা ইন্ডাস্ট্রিয়াল এস্টেটে

মনুষ্যবিহীন আকাশযান (ইউএভি) বা ড্রোন

বিএনএ, ঢাকা:  বাংলাদেশে মনুষ্যবিহীন আকাশযান (ইউএভি) বা ড্রোন উৎপাদনের উদ্যোগ নেওয়া হয়েছে, যা রপ্তানি করা হবে বিদেশে। নতুন প্রতিষ্ঠান ‘স্কাই বিজ’ এই ড্রোন তৈরি করবে। আজ বৃহস্পতিবার( ৩ অক্টোবর) বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে জমি বরাদ্দের জন্য স্কাই বিজের চুক্তি স্বাক্ষরিত হবে।

চট্টগ্রামের মিরসরাই উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে বেপজা ইনডাস্ট্রিয়াল এস্টেটের ভেতরে এই কারখানা স্থাপন করা হবে, যার জন্য ৫৫০ কোটি টাকা বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। স্কাই বিজ আশা করছে, আগামী বছরের শুরুর দিকে বাণিজ্যিকভাবে ড্রোন উৎপাদন শুরু করতে পারবে। তাদের লক্ষ্য প্রতি বছর প্রায় ১৬৯ মিলিয়ন ডলার বা প্রায় ২,৩০০ কোটি টাকার ড্রোন রপ্তানি করা।

ড্রোন তৈরির এই উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন জসীম আহমেদ, যিনি ইতোমধ্যে ঢাকা ও ঈশ্বরদী ইপিজেডে টেক্সটাইল ও গার্মেন্টস অ্যাক্সেসরিজ খাতে ব্যবসা করছেন। তিনি স্পেন-বাংলাদেশ যৌথ উদ্যোগের গ্লোবাল লেভেলস বাংলাদেশ লিমিটেড এবং চীন-বাংলাদেশের যৌথ উদ্যোগের জিনকিউ গ্লোবাল টেক্সটাইল বাংলাদেশ লিমিটেড প্রতিষ্ঠা করেছেন।

ভবিষ্যতের প্রযুক্তির দিকে নজর রেখে এবার তিনি ইউএভি তৈরিতে বিনিয়োগ করছেন। জসীম আহমেদ বলেন, “এই উদ্যোগটি অনেক স্বপ্নবাজ ও আত্মবিশ্বাসী তরুণদের প্রতিনিধিত্ব করে।”

প্রাথমিকভাবে স্কাই বিজ অগ্নিনির্বাপণের জন্য উচ্চক্ষমতাসম্পন্ন রোটারি উইং ড্রোন তৈরি করবে, পাশাপাশি সিনেমাটোগ্রাফি, ম্যাপিং ও নজরদারির জন্য উপযোগী ভার্টিক্যাল টেক-অফ ও ল্যান্ডিং ড্রোনও উৎপাদন করবে।

জসীম আহমেদ আরও জানান, তাদের ড্রোন মূলত বেসামরিক কাজে ব্যবহৃত হবে, যেমন কীটনাশক ছিটানো, অগ্নিনির্বাপণ, ডেলিভারি সার্ভিস, এবং ত্রাণ বিতরণ ও উদ্ধার কার্যক্রম পরিচালনা। তিনি উল্লেখ করেন, বছরে ৭,৩১৪টি ড্রোন তৈরি ও রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বেপজার জনসংযোগের নির্বাহী পরিচালক এএসএম আনোয়ার পারভেজ জানান, স্কাই বিজের সঙ্গে জমি ইজারা দেওয়ার চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি চলছে। সূত্র :ডেইলি স্টার

বিএ্নএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ