31 C
আবহাওয়া
১:৩৬ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম আদালতে বোমা হামলা, জঙ্গি মিজানকে মৃত্যুদণ্ডের আদেশ

চট্টগ্রাম আদালতে বোমা হামলা, জঙ্গি মিজানকে মৃত্যুদণ্ডের আদেশ

চট্টগ্রাম আদালতে বোমা হামলা, জঙ্গি মিজানের মুত্যুদণ্ডের আদেশ

বিএনএ চট্টগ্রাম: চট্টগ্রাম আদালতের পুলিশ চেক পোস্টে আত্মঘাতী বোমা হামলা মামলার রায়ে আসামি জেএমবি নেতা জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজানকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে আদালত। সেইসঙ্গে অপর আসামি জাবেদ ইকবালকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

রোববার (৩ অক্টোবর) এ রায় ঘোষণা করেন চট্টগ্রাম সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিম। নানা আইনিপ্রক্রিয়া শেষে দীর্ঘ ১৬ বছর পর এ রায় ঘোষণা করা হলো।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে কড়া নিরাপত্তায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে আসামি জাবেদ ইকবালকে সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল ট্রাইব্যুনালে হাজির করানো হয়। আর জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজান পলাতক রয়েছেন।

২০১৪ সালে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে নেয়ার সময় ময়মনসিংহের ত্রিশালে প্রিজনভ্যান থেকে পালিয়ে যান বোমা মিজান।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মনোরঞ্জন দাশ বলেন, গত ২১ সেপ্টেম্বর রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে সোমবার রায় ঘোষণার দিন ধার্য করেছিল আদালত। মামলায় আদালতে ৩২ জন সাক্ষ্য দেন। আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে তারা সক্ষম হয়েছেন বলেও জানান তিনি।

২০০৫ সালের ২৯ নভেম্বর চট্টগ্রাম আদালত পুলিশের চেকপোস্টে বোমা হামলা চালায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)। এতে পুলিশ কনস্টেবল রাজীব বড়ুয়া ও বিচারপ্রার্থী ফুটবলার শাহাবুদ্দীন আহমদ নিহত হন। আহত হন পুলিশ কনস্টেবল আবু রায়হান, সামসুল কবির, রফিকুল ইসলাম, আবদুল মজিদসহ ১০ জন।

এ ঘটনায় কোতোয়ালি থানায় হত্যা মামলা দায়ের করা হয়।  ২০১৬ সালের ১৮ মে ওই মামলায় পাঁচজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে নগর গোয়েন্দা পুলিশ(ডিবি)। এরপর একই বছরের ১৬ জুলাই মামলাটির অভিযোগ গঠন করে আদালত।

এরমধ্যে অন্য একটি মামলায় ফাঁসির আদেশ হওয়ায় এ মামলা থেকে তিন আসামির নাম বাদ দেয়া হয়। তারা হলেন- জেএমবি প্রধান শায়খ আবদুর রহমান, তার সেকেন্ড-ইন-কমান্ড ছিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই এবং জেএমবির সামরিক কমান্ডার আতাউর রহমান সানি।

এছাড়া, মৃত্যুদণ্ড পাওয়া আসামি জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান পলাতক আছেন। যাবজ্জীবন পাওয়া জাবেদ ইকবাল চট্টগ্রাম কারাগারে আছেন।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ