35 C
আবহাওয়া
১:৪৪ অপরাহ্ণ - মে ২৫, ২০২৪
Bnanews24.com
Home » আজ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন শুরু

আজ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন শুরু

সংসদ অধিবেশন ঘিরে ডিএমপির বিধিনিষেধ

বিএনএ, ঢাকা : একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন শুরু হচ্ছে আজ। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৫টায় সংসদের বৈঠক বসার কথা রয়েছে।

এর আগে বিকেল ৪ টায় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হবে। অধিবেশন কত কার্যদিবস চলবে তা চূড়ান্ত হবে এই বৈঠকে।

সাংবিধানিক বাধ্যবাধকতার এই অধিবেশন সংক্ষিপ্ত হবে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে।

সাংবিধানিক ক্ষমতা বলে গত ১৬ আগস্ট রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এ অধিবেশন আহ্বান করেন। সংবিধান অনুযায়ী সংসদের ‍দুটি অধিবেশনের মধ্যবর্তী বিরতি ৬০ দিনের বেশি হবে না।

সংসদ সচিবালয়ের একটি সূত্র জানিয়েছে, অক্টোবরের মাঝামাঝি সময় আরেকটি অধিবেশন বসতে পারে। ওই অধিবেশনটি হবে চলতি একাদশ সংসদের শেষ অধিবেশন।

রোববার সংসদের বৈঠকে নাটোর-৪ আসনের সংসদ সদস্য মো. আব্দুল কুদ্দুসের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হবে। শোক প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা শেষে শোক প্রস্তাবটি গ্রহণ করা হবে।

চলতি সংসদের সংসদ সদস্য হওয়ায় রেওয়াজ অনুযায়ী সংসদের অধিবেশনে দিনের কার্যসূচি স্থগিত রেখে মুলতবি হয়। সেই অনুযায়ী শোকপ্রস্তাব গ্রহণের পর রোববারের বৈঠকে মুলতবি হতে পারে।

এই অধিবেশনে আলোচিত সাইবার নিরাপত্তা আইনসহ বেশ কিছু আইন উঠতে পারে। পাসও হবে বেশ কয়েকটি আইন।

এদিকে অধিবেশন চলাকালে জাতীয় সংসদ ভবন ও এর পার্শ্ববর্তী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য কিছু নিষেধাজ্ঞা আরোপ এবং নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শনিবার ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক আদেশে এই তথ্য জানানো হয়।

আদেশে শনিবার রাত ১২টা থেকে সংশ্লিষ্ট এলাকায় সব রকম অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও যে কোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষেধ করা হয়েছে। অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলেও জানানো হয়।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ