36 C
আবহাওয়া
৬:৫৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পরীক্ষা শুরু

রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পরীক্ষা শুরু

রাশিয়ার জ্বালানী তেল পরীক্ষা শুরু

বিএনএ ডেস্ক: রাশিয়া থেকে আসা অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পরীক্ষা শুরু করেছে ইস্টার্ন রিফাইনারি লিমিটেড কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) ৫০ লিটার জ্বালানি তেলের নমুনা ইস্টার্ন রিফাইনারির কাছে হস্তান্তর করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসি। গত বুধবার অপরিশোধিত তেলের নমুনা ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছায়।

ইস্টার্ন রিফাইনারির ব্যবস্থাপনা পরিচালক মো. লোকমান জানান, ল্যাবে অপরিশোধিত জ্বালানী তেলের পরীক্ষা শুরু করা হয়েছে। এই তেল পরিশোধন করা সম্ভব হবে কি না, তা জানতে অনেকগুলো পরীক্ষা করতে হবে। এজন্য অন্তত এক সপ্তাহ সময় লাগবে।

ইস্টার্ন রিফাইনারি এতদিন মধ্যপ্রাচ্য থেকে আসা অপরিশোধিত জ্বালানি তেল পরিশোধন করে আসছিল। রাশিয়ার তেল এর আগে পরিশোধন করা হয়নি। তাই ইস্টার্ন রিফাইনারির প্ল্যান্টে এই তেল পরিশোধন করা যাবে কিনা, তা নিশ্চিত হতে স্পেসিফিক গ্র্যাভিটি, ডেনসিটি, ডিসপ্লেশন, ডিসকোয়ালিটি, সালফার কনটেন্ট, ডিএনসিবি ও হাইড্রোজেন কনটেন্টসহ বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। এক্ষেত্রে কোনো উপাদানের উপস্থিতি বা স্ট্যান্ডার্ড মাত্রার তারতম্য হলে তার আরও নানা পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। এসব পরীক্ষার পর জানা যাবে এ তেল আমাদের দেশে ব্যবহার উপযোগী কিনা।

দেশের একমাত্র অপরিশোধিত জ্বালানী তেল শোধনাগার
দেশের একমাত্র অপরিশোধিত জ্বালানী তেল শোধনাগার

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও মার্কিন নিষেধাজ্ঞার ফলে বিশ্ববাজারে জ্বালানি তেলের সংকট দেখা দিয়েছে। দেশেও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে হচ্ছে নানা সমালোচনা। এর মধ্যে বিভিন্ন দেশ থেকে কম মূল্যে তেল আমদানির চেষ্টা করছে সরকার। সংকটময় পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে দক্ষিণ এশিয়ার চীন, ভারতসহ কয়েকটি দেশ তেল নিচ্ছে রাশিয়া থেকে। গত মে মাসে বাংলাদেশকেও অপরিশোধিত জ্বালানি তেল আমদানির প্রস্তাব দেয় দেশটি।

তবে রুশ তেল দেশে ব্যবহার-উপযোগী নয় বলে প্রথম দফায় তা নাকচ করে দেয় বাংলাদেশ। এর কারণ হিসাবে বলা হয়, রাশিয়ার তেলে সালফারের পরিমাণ বেশি থাকায় তা পরিশোধন করতে হয়। এতে খরচ বেশি পড়ার শঙ্কা রয়েছে। নমুনা হিসাবে নিয়ে আসা ৫০ লিটার তেল পরীক্ষা-নিরীক্ষা করে খরচের বিষয়ে ধারণা পাওয়া যাবে।

আরও পড়ুন

রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা নেই: জ্বালানি উপদেষ্টা

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ