27 C
আবহাওয়া
১২:৪২ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » টোকিও অলিম্পিক ফুটবলের ফাইনালে ব্রাজিল

টোকিও অলিম্পিক ফুটবলের ফাইনালে ব্রাজিল

মেক্সিকোকে হারিয়ে টোকিও অলিম্পিকের ফাইনালে ব্রাজিল

বিএনএ ক্রীড়া ডেস্ক:টাইব্রেকারে মেক্সিকোকে ৪-১ গোলে হারিয়ে টোকিও অলিম্পিক ফুটবলের ফাইনালে পৌঁছে গেছে ব্রাজিল।

মঙ্গলবার (৩ আগস্ট) জাপানের কাশিমা স্টেডিয়ামে অনুষ্ঠিত অলিম্পিকের পুরুষ ফুটবলের সেমিফাইনালে নির্ধারিত সময়ে পক্ষই গোল করতে পারেনি।অতিরিক্ত সময়ের খেলায়ও আলাদা করা যাচ্ছিল না দুই সেমিফাইনালিস্টকে। এই দুই অর্ধে গোল না আসলে ম্যাচ গড়াবে টাইব্রেকারে

টাইব্রেকারে সবার আগে শট নিতে এসে লক্ষ্যভেদ করেন অধিনায়ক দানি আলভেস। এরপর মেক্সিকোর পক্ষে প্রথম দুটি শটই মিস করেন এদুয়ার্দো অ্যাগুয়ারে এবং ইয়োহান ভাসকেজ। কার্লোস রদ্রিগেজ তৃতীয় শটে গোল পেলেও শেষ রক্ষা আর হয়নি সবুজ জার্সিধারীদের।

শেষ শটে রেইনার ডুলি পরাস্ত করেন মেক্সিকোর গোলরক্ষক অচোয়াকে, ব্রাজিলকে পৌঁছে দেন গোল্ড মেডেল ম্যাচে।তিনি গোল করলে ফাইনালে ওঠার আনন্দ উল্লাসে ভাসে ব্রাজিল।

এদিন মাঠে নেমে একের পর এক আক্রমণ চালাতে থাকে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল। যদিও মেক্সিকোর অভিজ্ঞ গোলরক্ষক গুলেরমো অচোয়ার কাছে সব আক্রমণ ব্যর্থ হয়।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধে দুই দলের খেলোয়াড়রা গোল করতে না পারায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এতেও কোন দল গোল করতে পারেনি। ফলে ট্রাইব্রেকারে ভাগ্য নির্ধারিত হয়।

টোকিও অলিম্পিকে ব্রাজিল অনেকটা দাপট দেখিয়েই সেমিফাইনালে এসেছিল। হার তো দূরের কথা, গ্রুপ পর্বে মাত্র একটি ম্যাচে ড্র করেছিল দানি আলভেসের নেতৃত্বাধীন দল।‘ডি’ গ্রুপে জার্মানি ও সৌদি আরবকে হারিয়ে আর আইভোরি কোস্টের বিপক্ষে ড্র করে ব্রাজিল।

গত শনিবার (৩১ জুলাই) কোয়ার্টার ফাইনালে মিশরের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে কষ্টার্জিত জয় দিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে সেলেসাওরা। যদিও ম্যাচটিতে ব্রাজিলকে এক গোলের বেশি আদায় করতে দেয়নি মিশর।

এদিকে, কোয়ার্টার ফাইনালে সাউথ কোরিয়াকে ৬-৩ গোলে উড়িয়ে দিয়েছিল মেক্সিকো। গ্রুপ পর্বের তিন ম্যাচের মধ্য মাত্র একটি ম্যাচে হেরেছিল তারা। জাপানের বিপক্ষে সেই হারটি ছিল ২-১ গোলের। অন্য ম্যাচগুলোতে  ফ্রান্সকে ৪-১ গোলে এবং সাউথ আফ্রিকাকে ৩-০ গোলে হারায় মেক্সিকানরা।

২০১৬ সালে রিও অলিম্পিকে সোনা জেতার পর এবারও  সেলেসাওরা সামনে টানা শিরোপা জেতার হাতছানি। ডগলাস ‍লুইজ, ম্যালকম, রিচার্লিসনরা যদি ফাইনালে ঠিকঠাক জ্বলে উঠতে পারে, তবেই শিরোপা ধরে রাখতে পারবে দলটি।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ