34 C
আবহাওয়া
১২:৫২ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » বিধিনিষেধ থাকবে কি না, জানা যাবে আজ

বিধিনিষেধ থাকবে কি না, জানা যাবে আজ

লকডাউন থেকে বের হতে ১০ সুপারিশ

বিএনএ ডেস্ক, ঢাকা: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ২১ হাজারের বেশি। আর এখন পর্যন্ত দেশে শনাক্তের সংখ্যাও ১৩ লাখ ছুঁই ছুঁই। প্রায় প্রতিদিনই এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দুইশ পার হচ্ছে। দৈনিক শনাক্তের সংখ্যাও ১০ হাজারের নিচে নামছে না। এমন পরিস্থিতিতে কী উপায়ে সংক্রমণ কমিয়ে আনা যায়, তা ঠিক করা হবে।

চলমান বিধিনিষেধ আরও চলবে কি না সিদ্ধান্ত নিতে মঙ্গলবার (৩ আগস্ট) বেলা ১১টায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হবে।

এতে ১২ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী, ১৬ জন সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, পুলিশ মহাপরিদর্শক, বিভিন্ন গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তা, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, আইইডিসিআর পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেবেন। বৈঠক শেষে বিস্তারিত জানা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সরকারের উচ্চ পর্যায়ের নীতিনির্ধারকরা বলছেন, বর্তমান পরিস্থিতিতে একেবারে লকডাউন তুলে দেওয়ার কোনো সুযোগ নেই। আবার বর্তমান পরিস্থিতিও বজায় রাখা কষ্টকর হবে। কারণ মানুষ অধৈর্য হয়ে পড়েছে। লকডাউন মানাতে মাঠে থাকা আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী ও প্রশাসনের সংশ্লিষ্ট ব্যক্তিরা হাঁপিয়ে উঠছেন। সঙ্গে মানুষের জীবন-জীবিকার কথাও ভাবতে হচ্ছে সরকারকে। সব মিলিয়ে কিভাবে, কোন পর্যায়ের লকডাউন থাকলে মন্দের ভালো পরিস্থিতি বজায় রাখা যায়, সেই চিন্তাই করছে সরকার।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশে দফায় দফায় বিধিনিষেধ জারি করা হয়। তবে এসব বিধিনিষেধ নিরবচ্ছিন্ন ছিল না। গত ঈদুল আযহার আগে প্রায় এক সপ্তাহের জন্য উঠিয়ে নেওয়া হয় বিধিনিষেধ। ঈদের পর গত ২৩ জুলাই থেকে দুই সপ্তাহের জন্য ফের কঠোর বিধিনিষেধ জারি করে সরকার। ২৩ দফা নির্দেশনা দিয়ে বিধিনিষেধ বাস্তবায়নে পুলিশ, র‍্যাবের পাশাপাশি মাঠে নামানো হয় সেনা, বিজিবিও। আগামী বৃহস্পতিবার (৫ আগস্ট) শেষ হচ্ছে এ কঠোর বিধিনিষেধের মেয়াদ। কিন্তু সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় চলমান বিধিনিষেধের মেয়াদ অন্তত আরও দশ দিন বাড়ানোর সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্যমন্ত্রীও বিধিনিষেধ অব্যাহত রাখার পক্ষে মত দিয়েছেন।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ