36 C
আবহাওয়া
২:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে বিশেষ করছাড়

তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে বিশেষ করছাড়

তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে বিশেষ করছাড়

বিএনএ, ঢাকা : তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে বিশেষ করছাড়ের প্রস্তাব দিয়েছে সরকার। বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যে বাজেট প্রস্তাব দিয়েছেন তাতে এ ছাড়ের কথা বলা হয়েছে।

অর্থমন্ত্রী বলেছেন, ‘যদি কোনো প্রতিষ্ঠান তার মোট কর্মচারীর ১০ শতাংশ বা ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ দেয়, তবে ওই কর্মচারীদের পরিশোধিত বেতনের ৭৫ শতাংশ বা প্রদেয় করের ৫ শতাংশ, যেটি কম, তা নিয়োগকারীকে কর রেয়াত হিসেবে প্রদানের জন্য প্রয়োজনীয় বিধান সংযোজনের প্রস্তাব করছি।’

আ হ মুস্তফা কামাল বলেন, কর্মক্ষম এ জনগোষ্ঠীকে উৎপাদনমুখী কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে পারলে সামাজিক অন্তর্ভুক্তি নিশ্চিত হবে। এ পরিপ্রেক্ষিতে তৃতীয় লিঙ্গের মানুষের কর্মসংস্থান, জীবনযাত্রার মান উন্নয়ন, সামাজিক ও অর্থনৈতিক আত্তীকরণের লক্ষ্যে বিশেষ কর প্রণোদনার বিধান প্রবর্তনের প্রস্তাব করা হলো।

তৃতীয় লিঙ্গের মানুষের জন্য করমুক্ত আয়সীমাও বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এত দিন সবার মতো তৃতীয় লিঙ্গের মানুষের করমুক্ত আয়সীমা ছিল তিন লাখ টাকা। এখন এটা বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ