31 C
আবহাওয়া
৬:২৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » শ্রীলঙ্কায় ডুবে গেল রাসায়নিক বোঝাই জাহাজ

শ্রীলঙ্কায় ডুবে গেল রাসায়নিক বোঝাই জাহাজ

জাহাজ

বিএনএ বিশ্ব ডেস্ক : শ্রীলঙ্কার উপকূলে রাসায়নিক বোঝাই একটি কার্গো জাহাজ ডুবতে থাকায় বড় ধরনের পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। সিঙ্গাপুরে রেজিস্ট্রিকৃত এমভি এক্স-প্রেস পার্ল জাহাজটিতে প্রায় দুই সপ্তাহ ধরে আগুন জ্বলছে। জাহাজটি ডুবে গেলে কয়েকশ টন ইঞ্জিন অয়েল সাগরে পড়তে পারে, এতে সামুদ্রিক প্রাণীদের ওপর ধ্বংসাত্মক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। খবর বিবিসি।

ব্রিটিশ গণমাধ্যমের খবরে বলা হয়, জাহাজটির আগুন নেভানোর জন্য ও ডুবে যাওয়া ঠেকাতে বিগত দিনগুলোতে যৌথভাবে চেষ্টা করেছিল শ্রীলঙ্কা ও ভারতের নৌবাহিনী। কিন্তু উত্তাল সাগর ও তীব্র মৌসুমি বাতাসের কারণে তাদের অভিযান বাধাগ্রস্ত হয়।

শ্রীলঙ্কা নৌবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন ইন্ডিকা সিলভা বলেন, জাহাজটি ডুবে যাচ্ছে। উদ্ধারকারীরা সমুদ্র দুষণ কমাতে ডোবার আগে জাহাজটিকে টেনে গভীর সমুদ্রে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিল, কিন্তু জাহাজটির পেছনের অংশটি সরে গেছে।

কলম্বো বন্দরের উপকূলে নোঙর করা সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজটির কন্টেইনার থেকে রাসায়নিক চুইয়ে পড়ে আগুন লেগে যায়। ১৮৬ মিটার দীর্ঘ এই জাহাজটিতে এক হাজার ৪৮৬টি কন্টেইনারে ২৫ টন নাইট্রিক এসিড, অন্যান্য আরও কিছু রাসায়নিক ও কসমেটিকস আছে। ১৫ মে এটি ভারতের হাজিরা বন্দর থেকে রওনা হয়।

বিএননিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ