Bnanews24.com
জাতীয় টপ নিউজ সব খবর

৬ মে থেকে জেলা ও নগরে চলবে গণপরিবহণ

৬ মে থেকে জেলা ও নগরে চলবে গণপরিবহণ

বিএনএ, ঢাকা : কোভিড-১৯ রোগ বৃদ্ধি পাওয়ায় এবং পরিস্থিতির সার্বিক উন্নতি না হওয়ায় সোমবার (৩ মে) চলমান বিধিনিষেধ চতুর্থ দফায় ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে সরকার বলেছে,  ৬ মে থেকে জেলা ও নগরের মধ্যে গণপরিবহণ চালু হচ্ছে। তবে চলবে না লঞ্চ ও ট্রেন।

এর আগে,  স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম জানান, জেলার ভেতরে গণপরিবহণ চলতে পারে। কিন্তু জেলা থেকে জেলায় গণপরিবহণ চলার মতো পরিবেশ ও পরিস্থিতি এখনও তৈরি হয়নি।

করোনার প্রথম ঢেউয়ের পর এপ্রিল থেকে দেশে করোনা সংক্রমণ আবারো তীব্র হতে শুরু করে। প্রকোপ সামলাতে কঠোর বিধিনিষেধের পরামর্শ দেয় কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। ১৪ এপ্রিল থেকে আটদিনের জন্য কার্যকর হয় কঠোর বিধিনিষেধ। দুই দফায় মেয়াদ বাড়ে ৫ মে পর্যন্ত। সোমবার (৩ মে) জানা গেলো বিধি নিষেধের সময় বাড়ছে ১৬ই মে পর্যন্ত। মন্ত্রিসভার বৈঠক শেষে এ কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, ৬ মে থেকে গণপরিবহন চলাচল করবে। তবে এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারবে না। অর্থাৎ ঢাকার বাস ঢাকায় আর গাজীপুরের বাস গাজীপুরে, এভাবেই চলাচল করতে হবে। অন্য জেলায় যেতে পারবে না। লঞ্চ এবং ট্রেন চলাচল বন্ধই থাকবে। এ সিদ্ধান্ত আগামী ১৬ মে পর্যন্ত কার্যকর থাকবে।

এর আগে, চলমান বিধিনিষেধের মধ্যেই ২৫ এপ্রিল থেকেই খুলে যায় দোকানপাট, শপিংমল। তবে শর্ত ছিলো মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি। মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, মাস্ক না পরলে, স্বাস্থ্যনিধি অনুসরণ না করলে মার্কেট বা শপিংমল বন্ধ করে দেওয়া হবে। সিদ্ধান্ত অমান্য করলে জরিমানা করা হবে।

বিএনএনিউজ২৪/এসজিএন