29 C
আবহাওয়া
৭:০৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট খারিজ

ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট খারিজ

ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট খারিজ

বিএনএ,বিশ্ব ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে পার্লামেন্টে আনা অনাস্থা ভোট খারিজ করা হায়েছে। রোববার (৩ এপ্রিল) অধিবেশন শুরুর পরপরই অনাস্থা ভোট খারিজ করেন ডেপুটি স্পিকার কাশিম খান সুরি । অনাস্থা প্রস্তাব খারিজের পর আপাতত  পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ রক্ষা করলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান।

অধিবেশন শুরুর পরপরই অনাস্থা ভোট খারিজ করেন তিনি। অনাস্থা প্রস্তাবটি সংবিধানের অনুচ্ছেদ ৫-এর সাথে সাংঘর্ষিক বলে তিনি উল্লেখ করেছেন। একই সঙ্গে জাতীয় পরিষদের অধিবেশনও মুলতবি করেছেন তিনি।

ডন পত্রিকার খবরে বলা হয়েছে, এ ঘটনার পর জাতীয় পরিষদ ভেঙে দিয়ে আগাম নির্বাচনের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। রোববার ইমরান খানের বিরুদ্ধে আনা বিরোধীদের অনাস্থা প্রস্তাবে ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের ১ ঘণ্টারও বেশি সময় দেরিতে শুরু হয় অধিবেশন। অনাস্থা প্রস্তাবকে অসাংবিধানিক উল্লেখ করে সরাসরি তা খারিজ করে দেন ডেপুটি স্পিকার।

গত ৮ মার্চ পাকিস্তান জাতীয় পরিষদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দেয় বিরোধীদলগুলো। ওই প্রস্তাবের ওপর পরের ৯ মার্চ ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু জাতীয় পরিষদের এক জন সদস্যের মৃত্যুর কারণে ২৮ মার্চ পর্যন্ত অধিবেশন মুলতবির ঘোষণা দেন স্পিকার আসাদ কায়সার।

এর পর ২৮ মার্চ জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাবটি উত্থাপনের পর ৩১ মার্চ পর্যন্ত অধিবেশন মুলতবি করেন ডেপুটি স্পিকার কাশেম খান সুরি। পূর্ব নির্ধারিত ৩১ মার্চ অধিবেশন শুরুর কিছুক্ষণের মধ্যেই আবার তা ৩ মার্চ পর্যন্ত স্থগিত রাখেন।

অনাস্থা প্রস্তাব আনার পর ইমরান খান বারবার বলেছেন, ‘পরিস্থিতি যাই হোক, আমি পদত্যাগ করব না। আমি শেষ বল পর্যন্ত খেলব। আমি অনাস্থা ভোটের একদিন আগে তাদের চমকে দেব।’

৩৪২ সদস্যের জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ইমরান খানকে ১৭২ জনের সমর্থন প্রয়োজন ছিল। তার দল পিটিআইয়ের সদস্য সংখ্যা ১৫৫। তবে দলের কয়েকজন সদস্য এবং জোট শরীকরা ইমরানের পক্ষ ত্যাগ করায় সংখ্যাগরিষ্ঠতা হারতে হয় তাকে।

আজকে জাতীয় পরিষদের অধিবেশনে ইমরানে বিরুদ্ধে ১৭৬ জন সদস্য ভোট দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন বলে জানিয়েছে গণমাধ্যম ডন।

এদিকে, পাকিস্তানের বিরোধীদের সঙ্গে মিলে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের মাধ্যমে তাকে জোরপূর্বক ক্ষমতাচ্যুত করার অভিযোগ এনেছেন ইমরান খান। তার অভিযোগ, ওয়াশিংটন তাকে পদচ্যুত করতে চাইছে কারণ তিনি একটি স্বাধীন পররাষ্ট্র নীতি অনুসরণ করছেন এবং ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর তিনি রাশিয়া সফর করেছেন।

অপরদিকে পাকিস্তান সেনাপ্রধান অনাস্থা ভোটকে বিদেশি ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করে শেখ রশিদ বলেন, বিরোধী দলগুলো এই ষড়যন্ত্রের অংশ। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা উচিত।

বিএনএনিউজ২৪.কম/এনএএম

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

আরও পড়ুন :  পাকিস্তানে আজ ইমরানের বিরুদ্ধে অনাস্থা ভোট, পার্লামেন্টের বাইরে এক লাখ সমর্থক জড়ো করবেন তিনি

ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট, ইসলামাবাদে ১৪৪ ধারা

Loading


শিরোনাম বিএনএ