29 C
আবহাওয়া
৪:১৯ পূর্বাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচনে পার্লামেন্টে ভোট আজ

পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচনে পার্লামেন্টে ভোট আজ

পাকিস্তানের জাতীয় পরিষদে

বিশ্ব ডেস্ক: প্রধানমন্ত্রী নির্বাচনে আজ রোববার (৩ মার্চ) পাকিস্তানের জাতীয় পরিষদে গোপন ব্যালটে ভোট অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন)  শাহবাজ শরিফ ও পিটিআইয়ের ওমর আইয়ুব প্রার্থী।

শনিবার (২ মার্চ) শাহবাজ ও আইয়ুবের জন্য মনোনয়নপত্র জমা দেয় দল দুটি। এরই মধ্যে তাদের মনোনয়নপত্র অনুমোদন করেছে দেশটির নির্বাচন কমিশন ইসিপি।

প্রধানমন্ত্রী নির্বাচনে পিএমএল-এনের সভাপতি শাহবাজ শরিফের পেছনে মুতাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি), ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টি এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সমর্থন রয়েছে।

অন্যদিকে পিটিআইয়ের প্রার্থী ওমর আইয়ুব প্রধানমন্ত্রী হবার মতো এমপির ভোট জোগাড় করতে পারবেন কী না নিশ্চিত নয়।পাকিস্তানে এবারের নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করতে পারেনি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই)। ফলে নির্বাচনে জয়ী পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে (এসআইসি) যোগ দিয়ে ওই দল থেকেই প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য প্রার্থী দিয়েছেন।

প্রধানমন্ত্রী হতে হলে কোনো প্রার্থীকে ৩৩৬ পার্লামেন্ট সদস্যের মধ্যে ১৬৯ জনের ভোট পেতে হবে। যদি প্রধানমন্ত্রী পদে দুইয়ের অধিক প্রার্থী থাকেন এবং কোনো প্রার্থীই সংখ্যাগরিষ্ঠতা (১৬৯ ভোট) পেতে ব্যর্থ হন; তবে আবারও ভোট নেয়া হবে। প্রথম দফায় সবচেয়ে বেশি ভোট পাওয়া দুজন পরবর্তী দফায় প্রতিদ্বন্দ্বিতা করবেন। যিনি ৫১ শতাংশ ভোট পাবেন, তিনি পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন।
 
আল জাজিরার খবরে বলা হয়, পাকিস্তানের জাতীয় পরিষদে মোট ৩৩৬টি আসন রয়েছে। এর মধ্যে ৭০টি আসন সংরক্ষিত। নারীদের ৬০টি ও সংখ্যালঘুদের জন্য ১০টি। তবে সংরক্ষিত আসনের সদস্য নির্বাচন ছাড়াই আজ প্রধানমন্ত্রী পদে ভোট হচ্ছে।
বিএনএ,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ