29 C
আবহাওয়া
৪:৪৫ পূর্বাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধবিরতির প্রস্তাব: কায়রোতে ফের বৈঠক শনিবার

যুদ্ধবিরতির প্রস্তাব: কায়রোতে ফের বৈঠক শনিবার

হামাস-ইসরায়েল যুদ্ধ

বিশ্ব ডেস্ক:  গাজায় শান্তি প্রতিষ্ঠার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সর্বশেষ উদ্যোগ হিসেবে হামাস-ইসরায়েল যুদ্ধে ছয় সপ্তাহের বিরতির নতুন প্রস্তাব নিয়ে মিশরের রাজধানী কায়রোতে আজ শনিবার(৩ ফেব্রুয়ারি) বৈঠক হবে ত্রিপক্ষীয়।

তবে বৈঠকে মধ্যস্থতাকারীদের পক্ষ থেকে কে বা কারা উপস্থিত থাকবেন, সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

ইসরায়েলের গণমাধ্যম টাইমস অব ইসরায়েল চ্যানেলে টুয়েলভের বরাত দিয়ে জানিয়েছে, গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান ডেভিড বারনিয়া এই চুক্তির সারসংক্ষেপ ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার কাছে সোমবার উপস্থাপন করেছেন। সেখানে প্রথম পর্যায়ে ৩৫ জন অসুস্থ, আহত ও বয়স্ক জিম্মির মুক্তির বিনিময়ে ৩৫ দিন যুদ্ধবিরতির কথা বলা হয়েছে।

ইতোমধ্যে নেতানিয়াহু গাজা থেকে সেনা প্রত্যাহারের প্রস্তাব নাকচ করেছেন। তিনি ‘হাজারো’ ফিলিস্তিনি বন্দি মুক্তি দিতেও অস্বীকৃতি জানিয়েছেন।

জিম্মিদের পরিবারের সদস্যদের সঙ্গে এক বৈঠকে নেতানিয়াহু জানান, যেকোনো মূল্যে জিম্মিদের মুক্ত করতে চান না তিনি। ইসরায়েলের নিরাপত্তা বিঘ্নিত হবে, বা এই যুদ্ধের মূল লক্ষ্য অর্জনে বাঁধার সৃষ্টি হবে, এমন কোনো চুক্তিতে যাবেন না বলে তিনি উল্লেখ করেন।

নেতানিয়াহু আরও জানান, এই যুদ্ধের মূল লক্ষ্য হামাসকে নির্মূল করা, জিম্মিদের মুক্ত করা নয়।’যুদ্ধের একটি লক্ষ্য অর্জন করতে যেয়ে বাকি লক্ষ্যগুলো বিসর্জন দেওয়া সম্ভব নয়’,।

ছয় সপ্তাহের বিরতির নতুন প্রস্তাব প্রসঙ্গে হামাস আগেই জানিয়েছে, ‘ইসরায়েলি বাহিনীকে পুরোপুরি প্রত্যাহার করা’ ও আরও কয়েক পর্যায়ের যুদ্ধবিরতি দেওয়ার বিষয়ে আলোচনা হবে। গাজা পুনঃর্নিমাণের বিষয়টিও আলোচনায় ও চুক্তিতে উল্লেখ করা হবে।

কাসাম ব্রিগেডের এক উচ্চপদস্থ কর্মকর্তা তাহের আল-নুন জানান, “হামাস গাজায় যুদ্ধ বন্ধে প্রস্তুত, তবে সেটি সম্পূর্ণ যুদ্ধবিরতি হতে হবে, সাময়িক যুদ্ধবিরতির কোনো প্রস্তাবে এটি সম্ভব নয়। যখন হামলা বন্ধ হবে; জিম্মি মুক্তিসহ অন্য সব বিষয় নিয়ে আলোচনা করা যাবে।”

আল জাজিরার খবরে বলা হয়, গত সপ্তাহে প্যারিসে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিচালক উইলিয়াম বার্নসের পাশাপাশি কাতার ও মিশরীয় নেতৃত্বাধীন মধ্যস্থতাকারীরাও যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাবটি একটি তিন-পর্যায়ের পরিকল্পনা।

এতে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি এবং আরও ত্রাণ সরবরাহ অন্তর্ভূক্ত থাকবে। এছাড়া ইসরায়েলে ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে হামাসের হাতে বন্দী শুধুমাত্র নারী, শিশু এবং অসুস্থ পুরুষদের মুক্তি দেওয়া হবে বলেও একটি সূত্র নিশ্চিত করেছে।

আরও পড়ুন : যুদ্ধবিরতির আলোচনা, মিশর যাচ্ছেন হামাস প্রধান ইসমাইল হানিয়ে

বিএনএ,এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ