28 C
আবহাওয়া
১২:৪৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » আবাসন সুবিধা থেকে বঞ্চিত বশেমুরবিপ্রবির ৮০ শতাংশের বেশি শিক্ষার্থী

আবাসন সুবিধা থেকে বঞ্চিত বশেমুরবিপ্রবির ৮০ শতাংশের বেশি শিক্ষার্থী

আবাসন সুবিধা থেকে বঞ্চিত বশেমুবিপ্রবির ৮০ শতাংশের বেশি শিক্ষার্থী

বিএনএ,বশেমুরবিপ্রবি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) প্রত্যেক শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয় আইনের ৪১ নম্বর ধারা অনুযায়ী নির্ধারিত স্থান ও শর্তাধীনে বসবাস করার বিধান রয়েছে। তবে শিক্ষা কার্যক্রম শুরু হবার প্রায় ১১ বছর পার হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের জন্য যথাযথভাবে আবাসন সুবিধা সুনিশ্চিত করতে পারেনি।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, বর্তমানে ১২ হাজার শিক্ষার্থীর বিপরীতে ৩ টি ছাত্র হল এবং ২ টি ছাত্রী হলে মাত্র ২ হাজার শিক্ষার্থীর আবাসন ব্যবস্থা রয়েছে। যা মোট শিক্ষার্থীর মাত্র ১৬ শতাংশ।

ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন অব বাংলাদেশ (ইউ জি সি) কর্তৃক প্রকাশিত বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদন ২০১৩ অনুযায়ী বশেমুরবিপ্রবিতে ৩৬.৪৪ শতাংশ শিক্ষার্থী আবাসন সুবিধার আওতায় ছিলো। যা ইউজিসির ২০১৯ সালের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের মোট ১০ হাজার ৯৮৯ জন শিক্ষার্থীর বিপরীতে মাত্র ১ হাজার ৯৪৭ জন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় কর্তৃক আবাসন সুবিধা পাচ্ছে। ২০১৯ এর এই প্রতিবেদন অনুযায়ী মাত্র ১৭ শতাংশ শিক্ষার্থী আবাসন সুবিধার আওতাভুক্ত। সুতরাং উপরের প্রতিবেদনগুলো লক্ষ্য করলে দেখা যায় গত আট বছরে বশেমুরবিপ্রবিতে আবাসন সুবিধা কমেছে প্রায় ১৮.৭৩ শতাংশ।

ইউজিসি কর্তৃক প্রকাশিত ২০১৩ সালের প্রতিবেদন এবং ২০১৯ সালের প্রতিবেদন তুলনা করলে দেখা যায়, ২০১৩ সালে ৩১.৫০ শতাংশ ছাত্র আবাসন সুবিধা পেতো যা ক্রমান্বয়ে কমে ২০১৯ সালে হয় ১৪.৩৬ শতাংশ। এছাড়া ২০১৩ সালে ৪৯.৭২ শতাংশ ছাত্রী আবাসন সুবিধা পেতো যা ক্রমান্বয়ে কমে ২০১৯ সালে হয় ২৬.১৫ শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মতে, অনিয়ন্ত্রিতভাবে শিক্ষার্থীদের ভর্তির জন্য আসন সংখ্যা বৃদ্ধির ফলেই ক্রমান্বয়ে আবাসন সংকট প্রকট হয়েছে। ইউজিসি কর্তৃক প্রকাশিত বিশ্ববিদ্যালয় প্রতিবেদন অনুযায়ী, ২০১৩ সালে বশেমুরবিপ্রবিতে স্নাতক প্রথম বর্ষে আসন সংখ্যা ছিলো ৬৭০টি; যা মাত্র ৭ বছরেই প্রায় ৪ গুণ বেড়েছে। বশেমুরবিপ্রবির ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে স্নাতক প্রথম বর্ষে আসন সংখ্যা রয়েছে ২ হাজার ৯৯২টি।

আবাসন সঙ্কট নিরসনে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে বশেমুরবিপ্রবির উপাচার্য ড. এ কিউ এম মাহবুব বলেন, “হল না পেলে এই সংকট নিরসন সম্ভব নয়। নতুন হলের জন্য ইউজিসির কাছে আমরা এপ্লাই করবো। এজন্য আমাদের মাস্টার প্ল্যান আছে। এই প্ল্যানের মধ্যে নতুন হল, একাডেমিক বিল্ডিংসহ অনেক কিছু হবে। হল বাড়ালেই অনেকাংশে আবাসন সংকট নিরসন হবে। আর নতুন যে হল হবে তা আগের মতো পাঁচতলা বা ছয় তলা হবে না। দশ তলা বিশিষ্ট হল হবে এবং এতে লিফ্ট থাকবে। তবে এটা অনেক সময় সাপেক্ষ ব্যাপার এজন্য বাস্তবায়ন করতে সময় লাগবে।”

বিএনএনিউজ/ফাহীসুল হক ফয়সাল,মনির

Loading


শিরোনাম বিএনএ