34 C
আবহাওয়া
৯:২৭ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » এলপিজি গ্যাসের দাম বাড়ল ২৯ টাকা

এলপিজি গ্যাসের দাম বাড়ল ২৯ টাকা

এলপিজি

বিএনএ ডেস্ক: তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবারও বেড়েছে। জানুয়ারি মাসের জন্য ভোক্তা পর্যায়ে প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম ২৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ডিসেম্বর মাসে দাম ছিল ১ হাজার ৪০৪ টাকা।

মঙ্গলবার (২ জানুয়ারি) বিইআরসি’র হল রুমে সংবাদ সম্মেলনে নতুন দর ঘোষণা করা হয়। মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হয়েছে।

বিইআরসি প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১১৯ টাকা ৪০ পয়সা নির্ধারণ করেছে। সে অনুযায়ী সাড়ে ৫, ১২, ১৫, ১৬, ১৮, ২০, ২৫, ৩০, ৩৫ ও ৪৫ কেজি ওজনের সিলিন্ডারগুলোর দাম বেড়েছে।

গত নভেম্বর মাসে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ৩৮১ টাকা, অক্টোবর মাসে ছিল ১ হাজার ৩৬৩ টাকা, সেপ্টেম্বরে ছিল ১ হাজার ২৮৪ টাকা, আগস্ট মাসে ১ হাজার ১৪০ টাকা, জুলাই মাসে ছিল ৯৯৯ টাকা, জুনে ছিল ১ হাজার ৭৪ টাকা, মে মাসে ছিল ১ হাজার ২৩৫ টাকা ও এপ্রিলে ছিল ১ হাজার ১৭৮ টাকা, মার্চে ছিল ১ হাজার ৪২২ টাকা, ফেব্রুয়ারিতে ছিল ১ হাজার ৪৯৮ টাকা ও জানুয়ারি মাসে ছিল ১ হাজার ২৩২ টাকা।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে আসছে বিইআরসি। ২০২১ সালের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। এর পর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ