30 C
আবহাওয়া
৬:২৮ অপরাহ্ণ - অক্টোবর ২, ২০২৪
Bnanews24.com
Home » সংঘাতপূর্ণ দেশে নাগরিকদের উদ্ধারে বিমান পাঠাচ্ছে দ.কোরিয়া

সংঘাতপূর্ণ দেশে নাগরিকদের উদ্ধারে বিমান পাঠাচ্ছে দ.কোরিয়া

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইয়োল

বিশ্ব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইয়োল বুধবার(২ অক্টোবর ২০২৪) সামরিক পরিবহন বিমান অবিলম্বে মধ্যপ্রাচ্যে পাঠানোর নির্দেশ দিয়েছেন, যাতে সেখানে চলমান সংঘাতের কারণে ক্ষতিগ্রস্ত অঞ্চল থেকে কোরিয়ান নাগরিকদের দেশে ফিরিয়ে আনা যায়।

প্রেসিডেন্টের  কার্যালয় জানিয়েছে, ইরানের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার পর ইসরায়েলে সংঘাত বৃদ্ধি পাওয়ায়, ইউন শীর্ষ সরকারি কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেন। এতে ওই অঞ্চলে থাকা কোরিয়ান নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং দেশটির অর্থনীতি ও জ্বালানি সরবরাহের ওপর এর প্রভাব কমানোর উপায় নিয়ে আলোচনা করেন।

প্রেসিডেন্টের মুখপাত্র জিওং হাই-জিওন এক সংবাদ ব্রিফিংয়ে জানান, “প্রেসিডেন্ট ইসরায়েল ও মধ্যপ্রাচ্যে আমাদের নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করে অবিলম্বে সামরিক পরিবহন বিমান পাঠানোর নির্দেশ দিয়েছেন।”

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত লেবাননে প্রায় ১৩০ জন, ইরানে ১১০ জন এবং ইসরায়েলে ৪৮০ জন কোরিয়ান নাগরিক অবস্থান করছেন।

ইউন সরকারকে ২৪ ঘণ্টা মনিটরিং সিস্টেম চালু করারও নির্দেশ দেন, যাতে মধ্যপ্রাচ্যের সংঘাতের কারণে অর্থনীতির ওপর সম্ভাব্য প্রভাব কমাতে আগাম পদক্ষেপ নেওয়া যায়।

তিনি বলেন, “মধ্যপ্রাচ্যের নিরাপত্তা বৈশ্বিক তেলের দামের সঙ্গে সরাসরি সম্পর্কিত, যা আমাদের জ্বালানি সরবরাহ এবং সরবরাহ চেইনকেও প্রভাবিত করে।”

দক্ষিণ কোরিয়া বিশ্বে চতুর্থ বৃহত্তম অপরিশোধিত তেল আমদানিকারক দেশ, যা মূলত মধ্যপ্রাচ্য থেকে তেল আমদানি করে।

ইরান মঙ্গলবার প্রায় ১৮০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরায়েলের দিকে নিক্ষেপ করে, এর আগে ইসরায়েল ইরান-সমর্থিত হিজবুল্লাহর নেতাকে হত্যা এবং লেবাননে সেনা প্রেরণ করে। এই হামলার ফলে মধ্যপ্রাচ্যে বড় ধরনের সংঘাতের আশঙ্কা আরও বেড়েছে। (ইয়োনহাপ)

এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ