35 C
আবহাওয়া
৭:৫৮ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ক্যাডার বৈষম্য নিরসনের দাবিতে রাঙামাটিতে শিক্ষকদের কর্মবিরতি

ক্যাডার বৈষম্য নিরসনের দাবিতে রাঙামাটিতে শিক্ষকদের কর্মবিরতি

ক্যাডার বৈষম্য নিরসনের দাবিতে রাঙামাটিতে শিক্ষকদের কর্মবিরতি

বিএনএ, রাঙামাটি: ক্যাডার বৈষম্য দূরীকরণ, সুপার নিউমারারি পদে পদোন্নতিসহ বিভিন্ন দাবিতে সারাদেশের মতো রাঙামাটিতেও সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন বিসিএস শিক্ষা সমিতি রাঙামাটি সরকারি কলেজ ইউনিট।

সোমবার (২ অক্টোবর) সকালে কলেজের মূল ফটকের সামনে অবস্থানের পর শিক্ষক মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘অন্যান্য ক্যাডারের তুলনায় শিক্ষা ক্যাডারকে অবহেলা করা হয়। অথচ জাতি গঠনে শিক্ষকরা সবচেয়ে বেশি ভূমিকা রাখেন। সকল ক্যাডারদের সাথে একইভাবে পরীক্ষা দিয়েও সুকৌশলে প্রত্যেকটি জায়গা থেকে শিক্ষা ক্যাডারকে বঞ্চিত করা হচ্ছে। তাদের নিজেদের নায্য অধিকার দেওয়া উচিত। ‘সবাই পেলে আমরা কেন পাবো না।’

বক্তারা আরও বলেন, নির্দিষ্ট সময়ে পদোন্নতি না হওয়া বিরাট সংকটে রূপ নিয়েছে। এখনো অনেকে স্থায়ী হননি। তাছাড়া শিক্ষকরা প্রাপ্ত সম্মান ও মর্যাদা পান না। অবকাঠামো সুবিধা নেই। কারণস্বরূপ অনেকে ক্যাডার পরিবর্তন করছেন এবং নবীনদের আগ্রহ কমে যাচ্ছে। এখন সমাধান না হলে আরও বিভিন্ন সমস্যা তৈরি হবে। বরং ক্যাডারের অস্তিত্ব থাকবে না।

বক্তারা বলেন, বর্তমানে শিক্ষকরা মানসিকভাবে ভেঙে পড়ছেন। যা এক প্রকারের নির্যাতন। তাছাড়া তার প্রভাব পড়ছে শিক্ষার্থীদের ওপরও। এ সময় তারা নিজেদের ক্যাডার দ্বারা নিয়ন্ত্রিত হওয়াসহ দাবি আদায় না হলে বিভিন্ন কর্মসূচির দেওয়ার কথা জানান।

আরও পড়ুন: চট্টগ্রামে স্ত্রী হত্যার ৯ বছর পর ঘাতক স্বামী গ্রেপ্তার

সাধারণ শিক্ষা ক্যাডারের দাবি সমূহ: প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক আন্ত:ক্যাডার বৈষম্য নিরসন, সুপার নিউমারারি পদে পদোন্নতি, অধ্যাপক পদ তৃতীয় গ্রেডে উন্নীতকরণ, অর্জিত ছুটি প্রদান-ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল, শিক্ষা ক্যাডার তাফসিলভূক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বর্হিভূতদের প্রত্যাহার ও প্রয়োজনীয় পদসৃজনসহ সাধারণ শিক্ষা ক্যাডারের সকল দাবি পূরণ।

আলোচনা সভায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি রাঙামাটি সরকারি কলেজ ইউনিটের সভাপতি ও অধ্যক্ষ প্রফেসর তুষার কান্তি বড়ুয়া বলেন, শিক্ষকরা জাতি গঠনে ভূমিকা রাখলেও এখন তাদের বৈষম্যের শিকার হতে হচ্ছে। হতাশাগ্রস্থ ক্যাডারে পরিণত হয়েছে। পদোন্নতি আটকাসহ সমস্যার অন্ত নেই। এটিঅর্থনৈতিক ও মর্যাদাগতভাবে দুর্বল হয়ে পড়ছে। শিক্ষকদের অবহেলা করে একটা দেশ ও জাতি কখনো এগিয়ে যেতে পারে না। বর্তমানে বিভিন্ন সামষ্টিক প্রোগ্রামে তাদের যথাযথ সম্মান দেওয়া হয় না। নিজেদের দাবি আদায়ে সকলকে একসাথে কাজ করার আহবান জানান তিনি।

এসময় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি রাঙামাটি সরকারি কলেজ ইউনিটের সহ-সভাপতি ও উপাধ্যক্ষ প্রফেসর জাহেদা সুলতানা, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি রাঙামাটি সরকারি কলেজ ইউনিটের সম্পাদক ও সহযোগী অধ্যাপক এস.এম আবুল হাশেম, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি রাঙামাটি সরকারি কলেজ ইউনিটের সম্পাদক ও সহযোগী অধ্যাপক নুরুল করিম, রাঙামাটি সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক ও সহকারী অধ্যাপক শান্তনু চাকমাসহ বিসিএস শিক্ষা ক্যাডারের বিভিন্ন ব্যাচের কলেজের শিক্ষকরা বক্তব্য রাখেন এবং আলোচনা সভায় কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন ও দাবিগুলোর সাথে একমত পোষণ করেন।

এদিকে একই দাবিতে কর্মবিরতি পালন করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি রাঙামাটি সরকারি মহিলা কলেজ ইউনিট। এসময় তারাও তাদের দাবিগুলো পূরণ করার আহবান জানান।

বিএনএনিউজ/ কাইমুল ইসলাম ছোটন/ বিএম

Loading


শিরোনাম বিএনএ