36 C
আবহাওয়া
২:৩৫ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » জার্মানি থেকে দেশে আসলো ৭ লাখ ৯০ হাজার ডোজ টিকা

জার্মানি থেকে দেশে আসলো ৭ লাখ ৯০ হাজার ডোজ টিকা

জার্মানি থেকে দেশে আসলো ৭ লাখ ৯০ হাজার ডোজ টিকা

বিএনএ ঢাকা: জার্মানি থেকে দেশে এসেছে অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ৯০ হাজার ডোজ টিকা। শনিবার (২ অক্টোবর)  বিকেলে কাতার এয়ারওয়েজের একটি বিমানে করে এসব টিকা ঢাকায় আনা হয়।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকাগুলো গ্রহণ করেন  বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা।

এদিকে, করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে আরও ২৫ লাখ টিকা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। টিকাগুলো ফাইজার-বায়োএনটেকের তৈরি। হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানান, বাংলাদেশ ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ টিকা পাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় আগামি সপ্তাহের শুরুর দিকেই টিকাগুলো পাঠাবে যুক্তরাষ্ট্র।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার পর্যন্ত দেশে ৫ কোটি ২ লাখ ৪৫ হাজার ২৫৫ ডোজ করোনার টিকা প্রয়োগ করা হয়েছে। প্রথম ডোজ টিকা নিয়েছেন ৩ কোটি ৩৩ লাখ ২৫ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৬৯ লাখ ২০ হাজার ২৪৮ জন।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতার মধ্যে পুরুষ ১ কোটি ৭৯ লাখ ৯৬ হাজার ২৪৭ জন। আর নারী ১ কোটি ৫৩ লাখ ২৮ হাজার ৭৬০ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতার মধ্যে পুরুষ ৯৬ লাখ ৮৭ হাজার ৬৭৫ জন। আর নারী ৭২ লাখ ৩২ হাজার ৫৭৩ জন।

এর মধ্যে ১ কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ করা হয়েছে। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ করা হয় ১ লাখ ৯০ হাজার ৯৫৫ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ করা হয়েছে ৩ কোটি ১৯ লাখ ৯৮ হাজার ৪১৯ ডোজ। আর মডার্নার ৫১ লাখ ৮১১ ডোজ টিকা প্রয়োগ করা হয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ