29 C
আবহাওয়া
৫:১৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পেছনে ভাড়াটে লবিস্ট: আইজিপি

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পেছনে ভাড়াটে লবিস্ট: আইজিপি

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার

বিএনএ ডেস্ক: নিষেধাজ্ঞার জন্য মার্কিন প্রশাসন বা আমেরিকানদের দোষারোপ করতে চাই না। কারণ এটা করেছে তারাই, যারা সত্তর সালের নির্বাচনে বঙ্গবন্ধুর নৌকায় ভোট দেয়নি, যারা একাত্তরের মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিল। ওই গোষ্ঠী বার্ষিক ২৫ মিলিয়ন ডলার ব্যয়ে ৪টি লবিস্ট ফার্ম নিয়োগ করেছিল। সেই ভাড়াটে ফার্ম টানা ৩ বছর চেষ্টা করেছে কথিত স্যাংশনের জন্য। এমন মন্তব্য করেছেন পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ।

নিউইয়র্কে নাগরিক সংবর্ধনায় এমন মন্তব্য করেন তিনি। নাগরিক সংবর্ধনার আয়োজন করে ‘যুক্তরাষ্ট্র নাগরিক কমিটি’। জ্যাকসন হাইটসের কাছে গুলশান টেরেস মিলনায়তনে এ সমাবেশে উপস্থিত ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনস্যুল জেনারেল ড. মুনিরুল ইসলাম। সভাপতিত্ব করেন আওয়ামী লীগ নেতা হিন্দাল কাদির বাপ্পা। জাতিসংঘে পুলিশ প্রধানদের দুইদিনের সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে সফর করেছেন আইজিপি।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে পুলিশ মহাপরিদর্শক বলেন, তারা অভিযোগ করেছেন ২০০৯ সাল থেকে র‌্যাবের হাতে ৬০০ লোক গুম হয়েছে। অথচ আমি র‌্যাবে ঢুকেছিলাম ২০১৫ সালে। তাহলে আমাকে কেন ওই তালিকায় নেয়া হয়েছে?

৫ বছর র‌্যাবের মহাপরিচালকের দায়িত্ব পালন শেষে ২০২০ সালে পুলিশ মহাপরিদর্শন হন তিনি। গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়ার পর এবার সরাসরি কথা বললেন তিনি। আইজিপি বলেন, প্রকৃত সত্য হচ্ছে যে ৬০০ লোককে গুমের যে অভিযোগ করা হয়েছে, তাদের কোনো তালিকা কোথাও প্রকাশ করা হয়নি। ‘বড় সত্য হচ্ছে ২০০৯ সালে আমি এই নিউইয়র্কে বাংলাদেশ মিশনে ফার্স্ট সেক্রেটারি হিসেবে চাকরিতে ছিলাম।

বেনজীর বলেন, ২২ জন তথ্য সন্ত্রাসী আছে। তাদের জবাব দিতে হবে। আপনি যে মূল্যবোধের ওপর দাঁড়িয়ে আছেন, সেই বিশ্বাসে যদি চ্যাম্পিয়ন হন, তাহলে আপনাকেই সেটি পালন করতে হবে।

অপপ্রচারের ক্ষেত্রে সোশাল মিডিয়াকে ব্যবহার করা হচ্ছে উল্লেখ করে বেনজীর আহমেদ বলেন, ‘এক সময় মনে করা হয়েছিল যে সামাজিক যোগাযোগমাধ্যম সাংবাদিকতায় বৈপ্লবিক পরিবর্তন আনবে। কিন্তু বাস্তবে কী দেখছি আমরা? আশা করা হয়েছিল সমাজের তথ্যচিত্রটি সবিস্তারে উঠে আসবে। অথচ এখন দেখা যাচ্ছে যত ভুয়া, আজগুবি তথ্য প্রকাশ পাচ্ছে। তথ্য সন্ত্রাসীরা দেশের বিরুদ্ধে, মানবতাবিরোধী যতসব অপপ্রচারণা চালাচ্ছে।

আইজিপি বলেন, বাংলাদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত করার এই চলমান লড়াইয়ে তিনিও ‘সকলের সঙ্গে’ আছেন। ‘দেশের বিরুদ্ধে, উন্নয়নের বিরুদ্ধে এবং অগ্রযাত্রার বিরুদ্ধে যে ষড়যন্ত্র হচ্ছে, তাকে রুখে দিতে হবে। এর আগে অনেক ষড়যন্ত্র হয়েছে। তবে প্রতিবারই বাঙালি জয়ী হয়েছে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ