27 C
আবহাওয়া
৩:২৫ পূর্বাহ্ণ - অক্টোবর ৭, ২০২৪
Bnanews24.com
Home » করোনার বিশ্ব পরিস্থিতি, ২৪ ঘন্টায় প্রাণ গেল ১০ হাজারের বেশি  

করোনার বিশ্ব পরিস্থিতি, ২৪ ঘন্টায় প্রাণ গেল ১০ হাজারের বেশি  


বিএনএ বিশ্ব ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে। প্রতিনিয়ত ওঠানামা করছে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা। গত ২৪ ঘন্টায় বিশ্বে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ৩৮০ জন। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৪৫ লাখ ৪৩ হাজার ৬৪৬ জনে দাঁড়িয়েছে।

আর একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৬ লাখ ৭৩ হাজারের ওপর। ফলে বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২১ কোটি ৯২ লাখ ২৪ হাজার ৮৮৮ জন। এর মধ্যে ১৯ কোটি ৬০ লাখ ৫ হাজার ৮৫৯ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) এসব তথ্য জানিয়েছে বিশ্বব্যাপী করোনা ভাইরাসে প্রাণহানি ও অসুস্থদের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটার।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে একদিনে প্রায় ১৫শ মানুষের মৃত্যু হয়েছে। আর ১ লাখ ৮২ হাজারের বেশি মানুষের দেহে ভাইরাসটি মিলেছে। ফলে সেখানে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৩ লাখ ৩০ হাজার ৭১২ জন। আর ৬ লাখ ৫৯ হাজার ৯২৭ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশ ভারত। একদিনে ৫ শতাধিক মৃত্যু দেখেছে দেশটি। সেখানে মোট  ৩ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৮৬৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪ লাখ ৩৯ হাজার ৫৫৯ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে ২৪ ঘন্টায় ৭ শতাধিক প্রাণহানি হয়েছে। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ২ কোটি ৮ লাখ ৪ হাজার ২১৫ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮১ হাজার ২২৮ জনের।

এছাড়া, মেক্সিকোতে একদিনে প্রাণ গেছে ৮৩৫ জনের। রাশিয়ায় ৮শ’র কাছাকাছি মৃত্যু হয়েছে। ইন্দোনেশিয়ায় সাড়ে ৬শ’ আর ইরানের মারা গেছে ৬শ’য়ের মতো মানুষ।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনা ভাইরাস  বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। পরে ১১ মার্চ, ২০২০ সালে করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ