32 C
আবহাওয়া
৯:০৬ অপরাহ্ণ - মে ৩০, ২০২৪
Bnanews24.com
Home » সাংবা‌দিক আজাদ তালুকদার আর নেই

সাংবা‌দিক আজাদ তালুকদার আর নেই

সাংবাদিক আজাদ তালুকদারের মৃত্যুতে রাউজান প্রেস ক্লাবের শোক

বিএনএ, চট্টগ্রাম: একুশে পত্রিকার সম্পাদক, সাংবাদিক আজাদ তালুকদার( ৪৫) আর নেই। বুধবার (২ আগস্ট) ভোররাত ৩ টা ৪৫ মিনিটে রাজধানীর বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয় (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

দীর্ঘদিন ধরে লিভার ক্যান্সারে ভুগছিলেন তিনি। সম্প্রতি ভারতের চেন্নাই ও  মুম্বাইয়ে চিকিৎসা শেষে রাজধানীর বিআরবি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন তথ্য ও সম্প্রচার  মন্ত্রী ড. হাছান মাহমুদ, বাংলাদেশ নিউজ এজেন্সি(বিএনএ) সম্পাদক মিজানুর রহমান মজুমদার, প্রকাশক জাকির হোসেন,  চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সভাপতি তপন চক্রবর্তী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম। এছাড়া সাংবাদিকসহ বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে আসে।

১৯৯৫ সাল থেকে বন্দরনগরীতে সাংবাদিকতা করে আসছেন আজাদ তালুকদার। তিনি এর আগে একাত্তর টিভি, বৈশাখী টিভি, একুশে টিভি ও আন্তর্জাতিক ফিচার সংস্থা-সান ফিচার সার্ভিসসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। এছাড়া কপ-১৭ (ডারবান), কপ-১৮ (দোহা), কপ-১৯ (ওয়ারশো) কাভার করার পাশাপাশি পেশাগত প্রয়োজনে ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন।

যুদ্ধাপরাধীদের বিচার তরান্বিত করতে আজাদ তালুকদার গণমাধ্যমে তুলে ধরেছেন অনুসন্ধিৎসু তথ্য-উপাত্ত। একাত্তর টিভিতে ‘রাজাকারের রোজনামচা’ শীর্ষক ডকুমেন্টারি তৈরিতে সারথী হয়েছেন তিনি। ২০১৩-১৪ সালে বিএনপি-জামায়াতের আগুন-সন্ত্রাসের বিরুদ্ধে একাত্তর টিভিতে সংবাদ প্রচার ও টক-শোতে অংশগ্রহণ করতে গিয়ে তাদের বিভিন্ন হুমকি ও হামলার শিকার হয়েছেন আজাদ।

করোনার সংক্রমণ শুরুর পর ২০২০ সালে মাত্র ১৪ দিনে বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা প্রথম ফিল্ড হাসপাতাল ‘চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল’ এর অন্যতম প্রতিষ্ঠাতা আজাদ তালুকদার। করোনাকালে সবাই যখন চিকিৎসা পাওয়া নিয়ে চিন্তায় অস্থির, তখনই তারা করোনা আক্রান্ত রোগীদের সেবা প্রদানের ব্যবস্থা করেছেন।

২০০৪ সাল থেকে একুশে পত্রিকা সম্পাদনার পাশাপাশি সরকারের উন্নয়ন কর্মকাণ্ড, সাফল্য নিয়ে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্রের বিভিন্ন অনুষ্ঠান নির্মাণের সঙ্গে যুক্ত ছিলেন আজাদ তালুকদার। দুর্ভাগ্যজনকভাবে বেশ কিছুদিন আগে লিভার ক্যান্সারে আক্রান্ত হন তিনি। ব্যয়বহুল বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ও কেমো নেয়ার মাধ্যমে দেশে-বিদেশে চিকিৎসা নেন একুশে পত্রিকা সম্পাদক আজাদ তালুকদার।

বুধবার (২ আগষ্ট) জোহরের নামাজের পর চট্টগ্রাম নগরের জমিয়তুল ফালাহ জামে মসজিদ প্রাঙ্গণে প্রয়াত আজাদ তালুকদারের জানাজা অনুষ্ঠিত হবে। এরপর কফিন নিয়ে যাওয়া হবে চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গণে। দুপুর আড়াইটায় সেখানে দ্বিতীয় জানাজার পর মরদেহ নিয়ে যাওয়া হবে গ্রামের বাড়ি রাঙ্গুনিয়ার উত্তর পদুয়ায়। সেখানে আসরের নামাজের পর তৃতীয় জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে জানা গেছে।

বিএনএনিউজ/বিএম,জিএন

Loading


শিরোনাম বিএনএ