35 C
আবহাওয়া
১১:১৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চীনের পারমাণবিক বাহিনীতে বড় রদবদল

চীনের পারমাণবিক বাহিনীতে বড় রদবদল

চীন

বিএনএ ডেস্ক: পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা পারমাণবিক বাহিনীতে বড় রদবদল এনেছে চীন। পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে সরিয়ে দেয়ার পর এবার সামরিক বাহিনীতেও বড় রদবদল এনেছেন সি চিন পিং সরকার। দেশটির পারমাণবিক অস্ত্রাগার পরিচালনাকারী একটি এলিট ইউনিটের দায়িত্বশীল দুই কর্মকর্তাকেও সরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট সি চিন পিং।

অভিজাত এ বাহিনীর রকেট ফোর্স ইউনিটের প্রধান জেনারেল লি ইয়ুচাও এবং তার সহকারী জেনারেল লিও গুয়ানবিন কয়েক মাস ধরে ‘নিখোঁজ’ রয়েছেন।

এর মধ্যে গত মঙ্গলবার জানা গেল, তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। এ দুটি পদের দায়িত্বে ছিলেন পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) রকেট ফোর্স ইউনিটের প্রধান এবং তার ডেপুটি। বর্তমানে তাদের স্থলাভিষিক্ত হয়েছেন সাবেক ডেপুটি নৌবাহিনী প্রধান ওয়াং হাউবিন এবং দলের কেন্দ্রীয় কমিটির সদস্য জু শিশেং। ধারণা করা হচ্ছে, কয়েক দশকের মধ্যে চীনের সামরিক বাহিনীতে এই প্রথম বড় রকম পরিবর্তন আনা হলো।

এশিয়া সোসাইটি পলিসি ইনস্টিটিউটের জাতীয় নিরাপত্তা এবং বৈদেশিক নীতির গবেষক লয়েল মরিস বলেছেন, ‘সর্বশেষ শুদ্ধি অভিযান খুবই গুরুত্বপূর্ণ। কারণ চীন গত কয়েক দশকের মধ্যে তাদের পারমাণবিক নীতিতে সবচেয়ে বড় পরিবর্তন আনছে। প্রেসিডেন্ট সি চিন পিং পিপলস লিবারেশন আর্মির ওপর নিজের কর্তৃত্ব স্থাপন করেছেন। কিন্তু তার মানে পুরোপুরি কর্তৃত্ব স্থাপিত হয়ে গেছে এমনটি নয়। সি চিন পিং এখনো উচ্চপর্যায়ে দুর্নীতির ব্যাপারে আশঙ্কা করেন এবং ইঙ্গিত দিয়েছেন দলে এখনো পুরোপুরি আনুগত্য প্রতিষ্ঠিত হয়নি।’

রকেট ফোর্সে ইউনিটের সদ্য সাবেক দুই উচ্চপদস্থ কর্মকর্তার অবস্থান সম্পর্কে এখন স্পষ্ট করে কিছু জানা যাচ্ছে না।

তবে হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এ দুই জনের বিরুদ্ধে দুর্নীতি নিয়ে তদন্ত হচ্ছে।
সি চিন পিং চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের সর্বোচ্চ সামরিক কমান্ডের চেয়ারম্যান।

এর আগে, গত ২৫ জুলাই পার্লামেন্টে একটি অধিবেশনে চীনের পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়া হয় কিন গাংকে। সেই জায়গায় ওয়াং ই-কে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়।

এম এইচ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ