31 C
আবহাওয়া
১:১৭ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » কোরআন পোড়ানো সুস্পষ্ট উস্কানিমূলক কাজ : ইইউ

কোরআন পোড়ানো সুস্পষ্ট উস্কানিমূলক কাজ : ইইউ

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)

বিএনএ, বিশ্বডেস্ক : সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনাকে ‘আক্রমণাত্মক, অসম্মানজনক এবং সুস্পষ্ট উস্কানিমূলক কাজ’ বলে অভিহিত করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। খবর আরব নিউজ।

ঘটনাটি প্রত্যাখান করে এক বিবৃতিতে ইইউ বলছে, ওই ঘটনায় ইউরোপীয় ইউনিয়নের মতামতকে প্রতিফলিত করে না। বর্ণবাদ, জেনোফোবিয়া এবং সম্পর্কিত অসহিষ্ণুতা প্রকাশের ইউরোপে কোনও স্থান নেই।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মুসলমানরা যখন ঈদুল আযহা উদযাপন করছিল তখন কোরআন পোড়ানো আরও নিন্দনীয়।

ইইউ বিদেশে এবং দেশে ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতার পক্ষে দাঁড়িয়ে আছে। পারস্পরিক সমঝোতা ও শ্রদ্ধার জন্য এবং আরও উত্তেজনা রোধ করার জন্য এখনই একসাথে দাঁড়ানোর সময়।

স্টকহোমের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবিতে শুক্রবার বাগদাদে সুইডিশ দূতাবাসের সামনে হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হওয়ায় ইরাকের ঘটনাবলী নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

কয়েক বছর আগে ইরাক থেকে সুইডেনে পালিয়ে আসা সালওয়ান মোমিকা এ সপ্তাহের শুরুতে স্টকহোমের মসজিদের সামনে বেশ কয়েকটি পৃষ্ঠা জ্বালিয়ে কোরআন তেলাওয়াত করেন।

এ ঘটনায় ব্যাপক নিন্দা করেছে মুসলিম ও আরব বিশ্ব, তাদের দূত এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সুইডিশ রাষ্ট্রদূতদের তলব করে ব্যাখ্যা চাওয়ার পাশাপাশি তাদের আপত্তি প্রকাশ করেছে।

তুরস্ক এ ঘটনার তীব্র নিন্দা করে বলেছে, মতপ্রকাশের স্বাধীনতার নামে এ ধরনের ইসলাম-বিরোধী কর্মকান্ড অগ্রহণযোগ্য।

মরক্কো ও জর্ডান এ ঘটনার প্রতিবাদে স্টকহোম থেকে তাদের রাষ্ট্রদূতদের দেশে ফিরে আসতে বলেছে। মরক্কোর রাবাতে সুইডিশ রাষ্ট্রদূতকে তলবও করা হয়।

মিশর বলেছে, যখন মুসলিমরা ঈদুল আযহা পালন করছে তখন এই লজ্জাজনক ঘটনা বিশেষভাবে উস্কানিমূলক।

সুইডেনের প্রধানমন্ত্রী উল্ফ ক্রিস্টারসন বলেছেন এ ঘটনা “আইনগতভাবে বৈধ হলেও অনুচিত” ছিল।

কোরআন পোড়ানোর পরিণতি নিয়ে আলোচনার জন্য অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) তাদের নির্বাহী কমিটির জরুরি বৈঠক ডেকেছে।

বিএনএনিউজ/এইচ.এম/এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ