29 C
আবহাওয়া
২:৩৭ পূর্বাহ্ণ - জুন ২২, ২০২৪
Bnanews24.com
Home » ইসলাম মিলেমিশে থাকার যে পুরস্কারের কথা বলছে

ইসলাম মিলেমিশে থাকার যে পুরস্কারের কথা বলছে

ইসলামে মিলেমিশে থাকার যে পুরস্কারের কথা বলছে

বিএনএ, চট্টগ্রাম: ইসলামের গুরুত্বপূর্ণ একটি বিধান হচ্ছে সবার সঙ্গে মিলেমিশে থাকা। বিশেষত ঈমানদাররা পরস্পরে হাসিমুখে সাক্ষাৎ করবে। সবার সঙ্গে মিলেমিশে থাকবে। এতে পার্থিব জীবন যেমন সুখের হবে, পরকালের অ্যাকাউন্টেও জমা হবে সওয়াব ও পুরস্কার। নবীজি (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি নিজের কোনো মুসলিম ভাইকে খুশি করার জন্য এমনভাবে সাক্ষাৎ করে, যেমনটি সে নিজের জন্য পছন্দ করে; কেয়ামতের দিন এর বিনিময়ে আল্লাহ তাকে খুশি করবেন’ (তাবারানি: ১১৭৮; মাজমাউজ জাওয়ায়েদ : ১৩৭২১)।

বিশেষভাবে ঈমানদার ব্যক্তিদের সঙ্গে সাক্ষাতের সওয়াবের কথা বলা হলেও অন্য আরও অনেক হাদিস থেকে জানা যায়, যেকোনো মানুষের সঙ্গে সদ্ভাব বজায় রেখে চলা। কোনো মানুষকে কষ্ট না দেওয়া। আল্লাহর রাসুল (সা.) ও সাহাবায়ে কেরাম অমুসলিম প্রতিবেশীদের সঙ্গে স্বাভাবিক সামাজিক সম্পর্ক ও সৌজন্যমূলক লেনদেন অব্যাহত রেখেছিলেন।

হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত-রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আমি কি তোমাদের জানিয়ে দেব না, কোন ব্যক্তির জন্য জাহান্নাম হারাম এবং জাহান্নামের জন্য কোন ব্যক্তি হারাম? জাহান্নামের আগুন এমন প্রতিটি লোকের জন্য হারাম, যে মানুষের কাছাকাছি থাকে, সবার সঙ্গে মিলেমিশে থাকে; যে কোমলমতি নম্র প্রকৃতির ও মধুর স্বভাববিশিষ্ট।’ (তিরমিজি : ২৪৮৮)

বিএনএনিউজ/ নাবিদ/ বিএম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ