Bnanews24.com
Home » লিচু বেশি দিন রাখবেন কীভাবে?
এক নজরে টপ নিউজ লাইফস্টাইল

লিচু বেশি দিন রাখবেন কীভাবে?

বিএনএ লাইফস্টাইল ডেস্ক: মৌসুমী ফলের সময় এখন। তাই বাজারে অন্য ফলের পাশে লিচুও পাওয়া যাচ্ছে বেশ। গরমের ফলের মধ্যে অন্যতম লিচু। এই ফল শুধু স্বাদেই নয় গুণেও ভরপুর। তবে বাজার থেকে তাজা লিচু কিনে আনলেও দিন দুয়েকের মধ্যেই লাল লিচু বাদামি হয়ে যায়। বাজার থেকে সেরা লিচু কিনে আনাও সহজ কাজ নয়। তাজা লিচু চেনার কিছু উপায় আছে। যেমন-

১. যদি ধরে দেখেন লিচু খুব বেশি শক্ত লাগছে, তা হলে বুঝবেন সেই লিচু কাঁচা। কাঁচা লিচু খেলে পেটে ব্যথা হতে পারে।

২. লিচুর গায়ে যদি ভেজা ভাব দেখতে পান, তা হলে বুঝবেন লিচুতে পচন ধরতে শুরু করেছে।

৩. লিচুর বোঁটা যদি ফলের সঙ্গে শক্ত ভাবে লেগে থাকে, তা হলে বুঝবেন সেই লিচু যথেষ্ট তাজা।

৪. লিচুর গায়ে যদি কালো ছোপ দেখেন, তা হলে সেই ফল কেনা ঠিক নয়। সাধারণত ফলনের সময়ে রাসায়নিক ব্যবহার করলে এমনটা হয়।

অনেকেই বাজার থেকে লিচু কিনে এনে বাইরের ঘরে তাপমাত্রায় রেখে দেন। এতে লিচু তাড়াতাড়ি পচে যেতে পারে। ফ্রিজে রাখলে লিচু চার থেকে পাঁচ দিন ভাল থাকে আর বাইরে রাখলে দুই থেকে তিন দিন। এক্ষেত্রে লিচুর বোঁটাগুলি কেটে নিন। এ বার একটি এয়ারটাইট বাক্সে টিস্যু পেপার রেখে তার মধ্যে লিচু ভরে ফ্রিজে রাখুন। এতে লিচু অনেক দিন তাজা থাকবে।

উল্লেখ্য, লিচু খুব পুষ্টিকর খাবার হলেও কিছু ক্ষেত্রে ক্ষতির কারণও হতে পারে। এতে চিনির উপাদান প্রচুর থাকায় যাদের ডায়াবেটিস আছে, তাদের পরিমিত লিচু খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা। যাদের অ্যালার্জির সমস্যা আছে, তাদের লিচু বর্জন করা উচিত। লিচু হরমোনের ভারসাম্য কিছুটা নষ্ট করে। তাই বেশি লিচু খেলে শরীরের অভ্যন্তরে রক্তক্ষরণ, জ্বর ও অন্য সমস্যা দেখা দিতে পারে। সে কারণে পরিমিত খেতে হবে এই ফল।

বিএনএনিউজ২৪/ এমএইচ