35 C
আবহাওয়া
১:০৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বকাপ ক্রিকেটে দল বাড়ানোর সিদ্ধান্ত আইসিসি’র

বিশ্বকাপ ক্রিকেটে দল বাড়ানোর সিদ্ধান্ত আইসিসি’র

বিশ্বকাপ ক্রিকেটে দল বাড়ানোর সিদ্ধান্ত আইসিসি’র

বিএনএ ক্রীড়া ডেস্ক: বড় হচ্ছে বিশ্ব ক্রিকেটের পরিধি।আন্তর্জাতিক ক্রিকেট পরিষদ (আইসিসি) জানিয়েছে, ২০২৭ সাল এবং ২০৩১ সালের বিশ্বকাপ ১০টি দলের বদলে ১৪টি দল নিয়ে হবে। ২০২৪ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ২০টি দল। চ্যাম্পিয়ন্স ট্রফি বা মিনি ওয়ার্ল্ড কাপও আবার শুরু হচ্ছে।মঙ্গলবার (১ জুন) আইসিসি বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক বিবৃতিতে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা জানায় ২০২৭ এবং ২০৩১ সালের বিশ্বকাপে মোট ৫৪টি ম্যাচ হবে, খেলবে ১৪টি দল। ২০২৪, ২০২৬, ২০২৮ এবং ২০৩০ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল খেলবে।সেখানে মোট ৫৫টি ম্যাচ হবে।২০১৫ সালের বিশ্বকাপে মোট ১৪টি দল খেলেছিল। কিন্তু গতবার, অর্থাৎ ২০১৯ বিশ্বকাপে আবার তা কমিয়ে ১০টি দলের করা হয়।

২০১৭ সালে শেষ বার চ্যাম্পিয়ন্স ট্রফি হয়েছিল। আইসিসি সিদ্ধান্ত নিয়েছে ২০২৫ এবং ২০২৯ সালে আবার এই প্রতিযোগিতা শুরু হবে। আগের মতোই আটটি দল দুই ভাগে ভাগ হয়ে খেলবে প্রথম পর্বে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল।

এর আগে গত ৮ মার্চ বিশ্ব নারী দিবসে মেয়েদের বৈশ্বিক টুর্নামেন্টের সংখ্যা ও সেসব টুর্নামেন্টে দলের সংখ্যা বাড়ানোর ঘোষণা দিয়েছিল আইসিসি। সেই পরিকল্পনা মতে ২০২৫ সালে ওয়ানডে বিশ্বকাপ আটটি দল খেললেও ২০২৯ বিশ্বকাপে খেলার কথা ১০টি দলের।

২০২৬ সাল থেকে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা বাড়বে দুটি। এখন মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলে ১০টি দল। ২০২৭ সালে থেকে মেয়েদের ক্রিকেটে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ চালুর পরিকল্পনাও করেছে আইসিসি। ৬ দলের ওই টুর্নামেন্ট হবে চার বছর পরপর।

এর বাইরে ৯ দলের টেস্ট চ্যাম্পিয়নশিপের সূটিও দিয়েছে আইসিসি। ফাইনালগুলো হবে ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে।

এদিকে, এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ কোথায় হবে, তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। আইসিসি বলেছে, ‘আয়োজক দেশ কারা হবে, তা নিয়ে এই মাসেই চূড়ান্ত সিদ্ধান্ত । তবে এটা নিশ্চিত করে বলা যায়, প্রতিযোগিতা যেখানেই হোক না কেন, প্রতিযোগিতার আয়োজক হিসেবে থাকবে ভারতীয় ক্রিকেট বোর্ডই ।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ