27 C
আবহাওয়া
৮:২৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » রাজধানী ছেড়েছে এক কোটির বেশি মানুষ

রাজধানী ছেড়েছে এক কোটির বেশি মানুষ

রাজধানী ছেড়েছে এক কোটির বেশি মানুষ

বিএনএ, ঢাকা: করোনা মহামারির কারণে গত দুই বছর ঈদ উদযাপন হয়েছে বিধিনিষেধের মধ্যে। এ বছর করোনা সংক্রমণ কমার পর প্রথম ঈদ। তাই ঈদ উদযাপনে ঘরমুখো মানুষের বাঁধভাঙা ঢল নামবে—এমনটাই ধারণা করা হয়েছিল, বাস্তব চিত্রও তাই দেখা যাচ্ছে।

গত ২৯ ও ৩০ এপ্রিল এবং ১ মে বা তিন দিনে ঈদুল ফিতর উদযাপনে রাজধানী ছেড়েছেন প্রায় এক কোটি লোক। তবে বেশির ভাগ লোক নাড়ির টানে গ্রামের বাড়ি গেলেও ঈদের ছুটি পেয়ে বিদেশে গেছেন প্রায় ১০ লাখ।

সোমবার (২ মে) দুপুরে ফেসবুকে একটি পোস্ট দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। মন্ত্রী তার পোস্টে জানান, ১ মে পর্যন্ত তিন দিনে ঢাকা শহর ছেড়ে যাওয়া সিমের সংখ্যা ৭২ লাখ ৫ হাজার ছাড়িয়ে গেছে। এর আগের দুদিনে আনুমানিক ৩০ লাখ সিম ঢাকার বাইরে গিয়ে থাকলে সিমের মোট সংখ্যা কোটি অতিক্রম করে গেছে। ১ মে সর্বোচ্চ ২৮ লাখের বেশি সিম ঢাকা ছেড়েছে।

তিনি আরও জানান, ঢাকা থেকে প্রায় ১০ লাখ লোক ঈদের ছুটি কাটাতে বিদেশে গেছেন। এর মধ্যে প্রায় পাঁচ লাখ লোক ঈদ উপলক্ষে ভারতে গেছেন। এছাড়া দুবাই, মালদ্বীপ, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ডেও উল্লেখযোগ্য সংখ্যক লোক ঈদের ছুটি কাটাতে গেছেন।

এবারের ঈদের ছুটি আগে ভাগে শুরু হওয়ায় যানবাহনের ওপর তেমন চাপ পড়েনি। গত ২৮ এপ্রিল থেকেই রাজধানীর ছাড়তে শুরু করেছেন লোকজন। আর এবার রোজা ৩০টি হওয়ার কারণে অনেকেই স্বস্তিতে ঈদযাত্রা করছেন।

এবার ঈদে ঠিক কত লোক ঢাকা ছাড়ছেন জানতে চাইলে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ঈদে প্রতি বছর বিপুল সংখ্যক লোক ঢাকা ছাড়েন। এবারও ঢাকা ছাড়ছেন। এবার ঈদে প্রায় এক কোটি লোক ঢাকা ছাড়ছেন।

তবে শেষ মুহূর্তেও অনেকে ঈদের ছুটিতে বাড়ি ফিরছেন। যদিও গত দুদিনের তুলনায় এটি খুব কম। কমলাপুর ও বিমানবন্দর স্টেশন, গাবতলী ও সায়দাবাদ বাস টার্মিনালমুখী রাস্তায় তুলনামূলক যানবাহন রয়েছে। তবে তা স্বাভাবিক সময়ের তুলনায় অনেক কম। এ ছাড়া শহরের প্রধান প্রধান সড়কসহ অন্যান্য রোডে গাড়ির চাপ নেই।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ