35 C
আবহাওয়া
২:৩৭ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা চাইলেন ১২ দেশের ২০০ এমপি

ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা চাইলেন ১২ দেশের ২০০ এমপি


বিএনএ, বিশ্বডেস্ক : ইসরায়েলের বর্বর সামরিক বাহিনী ফিলিস্তিনে যে আগ্রাসন ও গণহত্যা চালাচ্ছে তার প্রতিবাদে বিশ্বের ১২টিরও বেশি দেশের সংসদ সদস্য ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, ইহুদিবাদী ইসরায়েলল গাজা যুদ্ধের মাধ্যমে মারাত্মকভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

প্রোগ্রেসিভ ইন্টারন্যাশনাল নামে একটি নেটওয়ার্কের আওতাভুক্ত সমাজবাদী চিন্তাধারার এসব আইনপ্রণেতা এক চিঠিতে বলেছেন, আমরা জানি যে, আমাদের দেশগুলোর মধ্য দিয়ে ইসরায়েলের কাছে প্রাণঘাতী অস্ত্র, সেগুলোর যন্ত্রাংশ অথবা প্রস্তুতকৃত অস্ত্র পাঠানো হচ্ছে এবং এই সমস্ত অস্ত্র ব্যবহার করে ইসরায়েলি সেনারা গাজার ত্রিশ হাজার জীবন কেড়ে নিয়েছে।

এসব এমপি জোর দিয়ে বলেন, ইসরায়েলের জঘন্য অপরাধমূলক হত্যাকাণ্ডের কারণে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া এবং অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা জরুরি হয়ে পড়েছে।

আইনপ্রণেতারা বলেন, আন্তর্জাতিক বিচার আদালত গাজায় ইহুদিবাদী ইসরায়েলের গণহত্যামূলক যুদ্ধের রাশ টেনে ধরার জন্য আদেশ দেয়ার পর আমরা আর অপেক্ষা করতে পারি না। ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা এখন আমাদের নৈতিক দায়িত্ব হয়ে পড়েছে। গতকাল ব্রিটিশ প্রভাবশালী পত্রিকা ‘দ্যা গার্ডিয়ান’ এই খবর দিয়েছে।

জানুয়ারি মাসে আন্তর্জাতিক বিচার আদালত দক্ষিণ আফ্রিকার দায়ের করা একটি মামলার শুনানিতে ইহুদিবাদী ইসরায়েলকে গাজায় যুদ্ধবিরতি এবং গণহত্যামূলক যুদ্ধ বন্ধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়। কিন্তু ইসরায়েল আজ পর্যন্ত সেই নির্দেশ অনুসারে কোনো পদক্ষেপ নেয়নি।

ইসরায়েলের বিরুদ্ধে চিঠিতে যেসব এমপি সই করেছেন তার মধ্যে ব্রিটিশ পার্লামেন্টের ৩৯ জন সদস্য রয়েছেন। এছাড়া, আছেন অস্ট্রেলিয়া, ফ্রান্স, বেলজিয়াম, কানাডা, ব্রাজিল, স্পেন, নেদারল্যান্ড, তুরস্ক এবং আমেরিকার আইনপ্রণেতারা।

বিএনএনিউজ/এইচ.এম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ