22 C
আবহাওয়া
৮:২৪ অপরাহ্ণ - ফেব্রুয়ারি ২৫, ২০২৪
Bnanews24.com
Home » জলবায়ু খাতে এডিবি ঋণ দিবে ১০ বিলিয়ন ডলার

জলবায়ু খাতে এডিবি ঋণ দিবে ১০ বিলিয়ন ডলার

এডিবি,এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)

বিএনএ রিপোর্ট : জলবায়ু খাতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ঋণ দিবে ১০ বিলিয়ন ডলার। ২০২৩ সালে বাংলাদেশসহ সদস্যভুক্ত দেশগুলোর জন্য রেকর্ড পরিমাণে প্রতিশ্রুতি দিয়েছিল এডিবি। জলবায়ু খাতে এত পরিমাণে অর্থ আর কখনো অর্থায়নের প্রতিশ্রুতি দেয়নি এডিবি। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নশীল সদস্য দেশগুলোকে (ডিএমসিএস) সাহায্য করার জন্যই এই অর্থায়ন। ২০২২ সালের তুলনায় এই অর্থায়ন প্রায় ৪৬ শতাংশ বেশি।

বৃহস্পতিবার(১ ফেব্রুয়ারি) এডিবির প্রধান কার্যালয় ম্যানিলা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

পৃথিবীকে উষ্ণতা থেকে কিছুটা হলেই পরিত্রাণ দিতেই এডিবির এই উদ্যোগ। যে কারণে ৯.৮ বিলিয়ন মার্কিন ডলারের রেকর্ড প্রতিশ্রুতি। এর মধ্যে সংস্থাটির নিজস্ব রিসোর্স ৫.৫ বিলিয়ন। আর বাকি ৪.৩ বিলিয়ন মার্কিন ডলার বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করে অর্থায়ন করেছে সংস্থাটি।

গত চার বছরে (২০১৯-২০২৩) জলবায়ু খাতে এডিবি অর্থায়ন করেছে ১০ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার। অথচ এই সময়ে প্রতিশ্রুতি ছিল ৯ বিলিয়ন মার্কিন ডলার। প্রতিশ্রুতির থেকেও বেশি অর্থায়ন করেছে সংস্থাটি। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জলবায়ু খাতে অর্থায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এডিবি জানায়, বিশ্বব্যাপী কার্বন ডাই অক্সাইড নির্গমনের অর্ধেকের বেশি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেই উৎপত্তি হয়। ২০৫০ সালের মধ্যে এই অঞ্চলে কার্বন নিঃসরণ শূন্যে নামাতে প্রতি বছর আনুমানিক ৩.১ ট্রিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ