30 C
আবহাওয়া
২:৪৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » দেশবিরোধী প্রচারণায় তাৎক্ষণিক ব্যবস্থা নিতে নির্দেশ

দেশবিরোধী প্রচারণায় তাৎক্ষণিক ব্যবস্থা নিতে নির্দেশ

দেশবিরোধী প্রচারণায় তাৎক্ষণিক ব্যবস্থা নিতে কূটনীতিকদের নির্দেশ

বিএনএ: বিদেশে বসে যারা দেশের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট তথ্য প্রচার করে। তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকার সিদ্ধান্তের দিকে তাকিয়ে না থাকতে বাংলাদেশি মিশন প্রধানদের নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার (২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মন্ত্রী জানান, বছরের প্রথম দিন বাংলাদেশ মিশন প্রধানদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করে পররাষ্ট্র মন্ত্রণালয়। ওই বৈঠকে রাষ্ট্রদূত/হাইকমিশনারদের দেশবিরোধী গুজবের বিষয়ে করণীয় নিয়ে বার্তা দেয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বিদেশে বসে কেউ যদি মিথ্যা ও বানোয়াট তথ্য দেয়, তাহলে দূতদের চুপ করে ঢাকার সিদ্ধান্তের দিকে তাকিয়ে না থাকার নির্দেশনা দেয়া হয়েছে। বলা হয়েছে সকল রাষ্ট্রদূত/হাইকমিশনার একজন দায়িত্বশীল মানুষ। সরকার তাকে সর্বোচ্চ কাজ দিয়েছে। তিনি দেশকে সেখানে রিপ্রেজেন্ট করছেন।

কেউ যদি দেশ বিরোধী গুজব বা মিথ্যা তথ্য ছড়ায় তাহলে দূতকে তার উত্তর দিতে হবে। একেবারে স্বতঃস্ফূর্তভাবে। মন্ত্রণালয়ের হুকুমের জন্য বসে থাকা নয়। মন্ত্রী বলেন, আমরা নব যুগ-যুগান্তে প্রবেশ করেছি। আমরা বিশ্বাস করি প্রত্যেক দূত দায়িত্বশীল। সেই অনুযায়ী তাদের কাজ করতে হবে। যেটা তারা ভালো মনে করবেন।

এ বিষয়ে দূতদের প্রতিক্রিয়ার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের বিভিন্নজন বিভিন্নভাবে বলেছেন, এতদিন ধরে তারা (দূতরা) হুকুম দিলে রেসপন্স করার বিষয়টি প্র্যাকটিস করে এসেছেন।

ড. মোমেন জানান, মন্ত্রণালয় জানিয়েছে এখন থেকে তাদের রেসপন্স করতে হবে। মন্ত্রণালয়কে জানাতে হবে। অনেকে (দূত) খারাপ কিছু হলে মন্ত্রণালয়কে জানাতে চান না, লজ্জা পান। তাই এখন থেকে ঘটনা জানাতে হবে, ভালো হোক খারাপ হোক।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ