35 C
আবহাওয়া
১০:৫৭ পূর্বাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » অপরাধ দমনে পুলিশের গুণগত পরিবর্তন আনা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

অপরাধ দমনে পুলিশের গুণগত পরিবর্তন আনা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

অপরাধ দমনে পুলিশে গুণগত পরিবর্তন আনা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনএ রাজশাহী: বাংলাদেশ পুলিশ বাহিনীর মান এখন বিশ্বমানের কাছাকাছি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। প্রতিষ্ঠিত পুলিশ বাহিনী গড়ে তোলাই সরকারের লক্ষ্য বলেও জানান তিনি।

রোববার (২ জানুয়ারি) রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে নতুন নিয়োগ পাওয়া ৩ হাজার ‘ট্রেইনি রিক্রুট কনস্টেবল’ ব্যাচের মৌলিক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সে সময় তিনি আরও বলেন, আইনশৃংখলা ঠিক না করে দেশের উন্নয়ন সম্ভব নয়। স্থায়ী শান্তি ব্যবস্থার জন্য টেকসই আইন তৈরি করা হচ্ছে। দেশ এগিয়ে যাচ্ছে। তথ্যপ্রযুক্তির ক্রমবিকাশ ঘটছে। ফলে অপরাধের ধরনও পাল্টে যাচ্ছে। তাই অপরাধ দমনে পুলিশের গুণগত পরিবর্তন আনা হচ্ছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, জঙ্গিবাদ দমন থেকে শুরু করে করোনা পরিস্থিতি মোকাবিলায় পুলিশের অগ্রণী ভূমিকা  মনে করিয়ে দেয়, বঙ্গবন্ধুর সেই ‘জনতার পুলিশের’ কথা। পুলিশ ধীরে ধীরে সত্যিকার অর্থেই বঙ্গবন্ধুর ‘জনতার পুলিশ’ এবং  প্রধানমন্ত্রীর ‘জনবান্ধব পুলিশে’ রূপান্তরিত হচ্ছে বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগামির উন্নত বিশ্বে অপরাধের ধরণ বদলে যাচ্ছে। এর সঙ্গে তাল মিলিয়ে দেশের পুলিশও এগিয়ে যাচ্ছে। দেশের সার্বিক নিরাপত্তা পুলিশ বাহিনীর ওপরে ন্যস্ত। প্রতিটি পুলিশ সদস্য নিজের যোগ্যতা ও সামর্থ্য দিয়ে ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ার চ্যালেঞ্জ মোকবেলা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন আসাদুজ্জামান খান কামাল।

এছাড়া, সম্পূর্ণ পরিবর্তিত পদ্ধতির মধ্যে দিয়ে স্বচ্ছ, আধুনিক ও যুগোপযোগী প্রক্রিয়ার মাধ্যমে তিন হাজার ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগ দেয়া হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

মৌলিক প্রশিক্ষণ কোর্স উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, পুলিশকে সেবার মানসিকতা নিয়ে কর্মক্ষেত্রে নিজেকে নিয়োজিত করতে হবে। আর এই ব্রত মননে ও বিশ্বাসে ধারণ করতে হবে যে, পুলিশে যোগদান শুধু চাকরি নয়, এটি সেবা। দেশের মানুষকে সততার মাধ্যমে সর্বদা বৈষম্যহীন সেবা দেয়ার তাগিদ দেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপাল অতিরিক্ত আইজি খন্দকার গোলাম ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন।

এর আগে বাংলাদেশ পুলিশ একাডেমি চত্বরে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) ভবন ও শোরুম উদ্বোধন করেন পুনাক’র কেন্দ্রীয় সভানেত্রী বেগম জীশান মীর্জা। অনুষ্ঠানে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ রাজশাহী বিভাগ ও জেলার পদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ