29 C
আবহাওয়া
৫:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » গুজরাটে মোদিই বিজেপির বড় শক্তি

গুজরাটে মোদিই বিজেপির বড় শক্তি

মোদি

বিএনএ বিশ্ব ডেস্ক: ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে বিধানসভা নির্বাচনে প্রথম ধাপের ভোট বৃহস্পতিবার শুরু হয়েছে। তবে এবারও রাজ্যটিতে বিজেপির জয়ের সম্ভাবনা বেশি দেখা যাচ্ছে। খবর বিবিসি।

ব্রিটিশ গণমাধ্যম জানায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ১৮২ আসনের গুজরাট বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে ভোটপূর্ব মতামত জরিপে আভাস মিলেছে। ৫ ডিসেম্বর দ্বিতীয় ধাপের ভোট নেয়া হবে। আগামী ৮ ডিসেম্বর ভোটের ফলাফল ঘোষণা করা হবে।

এবার জয়ী হলে টানা সাতবার গুজরাটে সরকার গড়ার রেকর্ড করবে বিজেপি। এবারের নির্বাচনে কংগ্রেসের পাশাপাশি নয়াশক্তি হয়ে উঠেছে আম আদমি পার্টি (এএপি)। তবে বিশ্লেষকদের কেউ কেউ বলছেন, গুজরাটে ভোটারদের ওপর মোদির প্রভাব বিজেপির জন্য সবচেয়ে বড় সুবিধা বয়ে এনেছে।

মোদি গুজরাটের ভূমিপূত্র। ২০০২ সাল থেকে টানা ১২ বছর তিনি রাজ্যটির মুখ্যমন্ত্রী ছিলেন। এ রাজ্যেই তিনি তার কট্টর হিন্দু জাতীয়তাবাদের ব্র্যান্ডকে সুদৃঢ় করে তোলেন। এখানেই তিনি তার উন্নয়নের দৃষ্টান্ত এবং তার শাসনের সংস্করণ প্রতিষ্ঠা করেন, যা বেশ কয়েকটি জাতীয় নীতিতে দৃশ্যমান।

গুজরাটের বিধানসভা নির্বাচনে মোদিই যে বিজেপির মুখ হবেন তা নিয়ে অবাক হওয়ার কিছু নেই। বর্তমান গুজরাটের মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেলসহ বিজেপি প্রার্থীরা মোদির নামেই ভোটারদের কাছে ভোট চাইছেন। রাজনৈতিক বিশ্লেষক অচ্যুত ইয়াগনিক বিবিসিকে বলেন, ‘আপনি মোদিকে বিজেপির প্রচারণা থেকে সরিয়ে দিলে সবই তাসের ঘরের মতো ভেঙে পড়বে।’

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দল এএপি গুজরাটে প্রথম নির্বাচনে দাঁড়াচ্ছে। তবে ভোট-পূর্ববর্তী জরিপগুলো বলছে, এএপি কংগ্রেসের ভোটব্যাংক ভেঙে নেবে। তাতে বিজেপিরই আখেরে লাভ হবে। ২০০২ সালের গুজরাটে বিধানসভা নির্বাচনে ১৮২টি আসনের মধ্যে ১২৭টি জয়ের রেকর্ড রয়েছে বিজেপির। এবার এএপির কারণে অতীতের সেই রের্কডও ভেঙে ফেলতে পারে বিজেপি। জরিপ এজেন্সি সি-ভোটারের হিসেবে এবার গুজরাটে ১৩১ থেকে ১৩৯টি আসন পেতে পারে বিজেপি। অন্যদিকে কংগ্রেস ৩১ থেকে ৩৯ এবং এএপি ৭ থেকে ১৫টি আসন জিততে পারে। আরও কিছু কিছু জরিপে বিজেপি ১১৫ থেকে ১২৫টি আসন জিতবে বলে আভাস দিয়েছে।

বিভিন্ন জরিপে এগিয়ে থাকলেও বিজেপির নেতৃত্ব নিশ্চিন্তে ঘরে বসে নেই। চলতি মাসে মোদি গুজরাটে অন্তত ২০টির বেশি সভা-সমাবেশ করেছেন। তিনি দুই ট্রিলিয়ন রুপি মূল্যের বেশ কয়েকটি পাবলিক স্কিম ঘোষণা করেছেন। দুটি বিশাল শিল্প প্রকল্প, যা মহারাষ্ট্র রাজ্যে কাজ শুরু করার কথা ছিল সম্প্রতি তা গুজরাটে স্থানান্তরিত করা হয়েছে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ