26 C
আবহাওয়া
৬:৫৯ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » নেত্রকোণায় ভাতার দাবিতে ইন্টার্ন নার্সদের অনির্দিষ্ট কর্মবিরতি ঘোষণা

নেত্রকোণায় ভাতার দাবিতে ইন্টার্ন নার্সদের অনির্দিষ্ট কর্মবিরতি ঘোষণা

নেত্রকোণায় ভাতার দাবিতে ইন্টার্ন নার্সদের অনির্দিষ্ট কর্মবিরতি ঘোষণা

বিএনএ, নেত্রকোনা: নেত্রকোনায় ভাতার দাবিতে ইন্টার্ন নার্সরা অনির্দিষ্টকালের কর্মবিরতি ঘোষণা করেছেন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রোববার (১ অক্টোবর) দুপুরের দিকে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউটের সামনে মানববন্ধন শেষে এই কর্মবিরতি ঘোষণা করেন তারা।

মানববন্ধনে জেলা সদর হাসপাতালে ইন্টার্নশিপে কর্মরত ৪৮ জন নার্সিং শিক্ষার্থী অংশ নেয়। মানববন্ধন চলাকালে তাদের হাতে ‘আমাদের শ্রমের মূল্য দিতে হবে’ আমাদের দাবি ন্যায্য দাবি, মানতে হবে’ কর্তৃপক্ষ চুপ কেন জবাব চাই’ লিখা প্ল্যাকার্ড দেখা যায়।

ইন্টার্ন নার্সরা বলেন, আমরা নেত্রকোনা সরকারি নার্সিং ইনস্টিটিউট থেকে তিন বছর মেয়াদী “ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি” কোর্স সম্পন্ন করে সদর হাসপাতাল ইন্টার্ন নার্স হিসেবে কর্মরত আছি। নিয়মানুযায়ী আমরা ইন্টার্ন ভাতা পাই। কিন্তু বাস্তবে আমাদের কোন ভাতা দেওয়া হচ্ছে না।

তারা আরও জানায়, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজার, বাসা ভাড়া, থাকা-খাওয়া, যাতায়াত, হাত খরচ সব মিলিয়ে প্রতিমাসে একেক জনের ৮-১০ হাজার টাকা খরচ হয়। পড়াশোনা শেষ করে ইন্টার্নশিপ করা অবস্থায় বাসা থেকে টাকা এনে খরচ করাটা আমাদের জন্য কষ্টসাধ্য হয়ে পড়েছে। খরচ চালাতে গিয়ে আমাদের পরিবার হিমশিম খাচ্ছে। হাসপাতালে ফুলটাইম ডিউটি করে বাহিরে কোথাও কাজ করারও সুযোগ থাকে না, যেকারণে আমরা কোথাও কাজও করতে পারছি না। এছাড়াও অনেক পরিবার মধ্য ও নিম্ন মধ্যবিত্ত, যেখানে তাদের দিনাতিপাত করাই কষ্টসাধ্য হচ্ছে। সেখানে সন্তানের ইন্টার্নশিপ চলাকালীন খরচ চালানোর জন্য মাসে ৮-১০ হাজার টাকার ভার বহন করাটা খুবই কষ্টসাধ্য।

আন্দোলনরত ইন্টার্ন নার্সরা ক্ষোভ প্রকাশ করে বলেন, বিধি অনুযায়ী ইন্টার্নশিপে কর্মরত নার্সরা অনুপস্থিত থাকলে বেতন কাটার কথা বলা হয়েছে। অথচ আমরা নিয়মিত কাজ করেও কোন বেতন ভাতা পাচ্ছি না। এটা অবিচার। বেতন ভাতার বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত থাকবে বলে ঘোষণা করেন তারা।

আরও পড়ুন: ট্রেনে কাটা পড়ে এইচএসসি পরীক্ষার্থীর মৃত্যু

এ বিষয়ে জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবু সাইদ মোহামদ মাহবুবুর রহমান বলেন, ইন্টার্ন ডিপ্লোমা নার্স ও মিডওয়াইফেরা ভাতা পায় কিনা এটি আমার জানা নেই। নার্সিং বিভাগ এ বিষয়ে বলতে পারবে।

সদর হাসপাতালের নার্সিং সুপারভাইজার রাধা রানী সাহা বলেন, তাদের কর্মসূচির বিষয়ে অবহিত আছি। এ দাবি যৌক্তিক। অন্যান্য ইন্টার্ন নাসরা ভাতা পায়। তাই ডিপ্লোমা নাসরাও ইন্টার্ন ভাতা পাওয়ার কথা।

মানববন্ধন চলাকালে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ ডিপ্লোমা ইন্টার্ন নার্সেস এসোসিয়েশনের (বিডিআইএনএ) নেত্রকোনা শাখার সদস্য ও ইন্টার্ন নার্স বায়েজিদ আহমেদ, সদস্য সোহেল মিয়া, মঞ্জুরুল সিদ্দিকী, আকাশ খান, সুবর্না শান্তা, জাফরিন সুলতানা প্রমুখ।

বিএনএনিউজ/ ফেরদৌস আহমাদ বাবুল/ বিএম

Loading


শিরোনাম বিএনএ