24 C
আবহাওয়া
৩:৪৭ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » খালেদা জিয়াকে বিদেশ পাঠাতে হলে আইনি প্রক্রিয়ায় যেতে হবে: আইনমন্ত্রী

খালেদা জিয়াকে বিদেশ পাঠাতে হলে আইনি প্রক্রিয়ায় যেতে হবে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী

বিএনএ ডেস্ক: নির্বাহী আদেশে খালেদা জিয়াকে বিদেশ যেতে হলে আইনের মধ্যে দিয়ে যেতে হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, ‘খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানো হবে কি না, এ বিষয়ে ফাইল দেখে মতামত দেওয়া হবে।’

রোববার (১ অক্টোবর) দুপুর ১২টার দিকে রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

গত ২৫ সেপ্টেম্বর খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দেখা করে বিদেশে চিকিৎসার আবেদন করেন। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ আবেদন মতামতের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠায়।

এদিকে আইনমন্ত্রী আনিসুল হকের সাম্প্রতিক আহ্বানের পরিপ্রেক্ষিতেই বিদেশে চিকিৎসার জন্য খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

গুরুতর অসুস্থ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসা নেওয়ার বিষয়টি আইনি ও রাজনৈতিক বেড়াজালে আটকা পড়েছে। বিষয়টি নিয়ে চলছে পাল্টাপাল্টি বক্তব্য ও আইনি ব্যাখ্যা প্রদান।

সরকার বলছে, তাদের আর করার কিছু নেই। বিদেশে যেতে হলে খালেদা জিয়াকে যেতে হবে আদালতে। এমনকি আবার কারাগারেও যেতে হবে।
অন্যদিকে, বিএনপি ও খালেদা জিয়ার আইনজীবীরা বলছেন, আইনগতভাবে বিদেশে যেতে তাঁর কোনো সমস্যা নেই। আদালতে আবেদনেরও কোনো প্রয়োজন নেই। নির্বাহী আদেশেই তাঁকে বিদেশে পাঠানো সম্ভব। বিষয়টি মানবিকতার সঙ্গে দেখার অনুরোধ করেন তারা।

আবার আইনজ্ঞরা বলছেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী শর্ত পরিবর্তনে আইনগত কোনো বাধা নেই। এ পরিস্থিতিতে আজ রোববার বিষয়টি নিয়ে আইনি মতামত দেবে আইন মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্র সফরকালে ভয়েস অব আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারিভাবে নির্বাহী আদেশে খালেদা জিয়ার জন্য যতটুকু করা সম্ভব তা তিনি করেছেন। এখন বিদেশে যেতে হলে তাঁকে আদালতে ও কারাগারে যেতে হবে। গতকাল শনিবার প্রকাশিত ওই সাক্ষাৎকারে শেখ হাসিনা আরও বলেন, সরকারের ক্ষমতা অনুয়ায়ী তাঁকে বাসায় থেকে দেশের সবচেয়ে দামি হাসপাতালে চিকিৎসা নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ