Bnanews24.com
Home » বুধবার থেকে শুরু কলেরা টিকার দ্বিতীয় ডোজ
টপ নিউজ সব খবর স্বাস্থ্য

বুধবার থেকে শুরু কলেরা টিকার দ্বিতীয় ডোজ

বিএনএ, ঢাকা: রাজধানীর পাঁচ এলাকায় কলেরার টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে বুধবার (৩ আগস্ট)। যা চলবে ১০ আগস্ট পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মুখে খাওয়ার এ টিকা দেয়া হবে। সোমবার (১ আগস্ট) বিষয়টি জানিয়েছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ-আইসিডিডিআর,বি।

ঢাকার যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুরের প্রথম ডোজ কলেরা টিকা গ্রহণকারী ২৩ লাখ ৬৫ হাজার ৫৮৫ জনকে দ্বিতীয় ডোজ কলেরা টিকা প্রদান করা হবে। যারা ২৬ জুন থেকে ২ জুলাইয়ের মধ্যে প্রথম ডোজ কলেরা টিকা নিয়েছেন তারা নিজ নিজ কেন্দ্রে টিকা কার্ড দেখিয়ে দ্বিতীয় ডোজ নিতে পারবেন। স্বাস্থ্য অধিদফতরের তত্ত্বাবধানে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সার্বিক সহায়তায় আইসিডিডিআর,বি কলেরার টিকাদান কর্মসূচি পরিচালনা করছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, আমরা খুব অল্প সময়ে রেকর্ড সংখ্যক মানুষকে টিকা দিতে পেরেছি। আমরা আশা করব যারা প্রথম ডোজ কলেরা টিকা নিয়েছেন, তারা অবশ্যই দ্বিতীয় ডোজ টিকা নিয়ে নিজেদের এ রোগ থেকে সুরক্ষা করবেন।

ডায়রিয়াসহ অন্যান্য সংক্রমক রোগ থেকে সুরক্ষিত থাকার জন্য আইসিডিডিআর,বির জ্যেষ্ঠ বিজ্ঞানী ড.ফেরদৌসী কাদরী কলেরার টিকা নেয়ার পাশাপাশি ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় রাখার অনুরোধ করেন। তিনি বলেন, নিজেকে ও প্রিয়জনকে অন্যান্য রোগ প্রতিরোধমূলক কার্যক্রম, যেমন নিরাপদ পানির ব্যবহার, নিরাপদ পয়োনিষ্কাশন ব্যবস্থা এবং ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্তা নিশ্চিত করতে উৎসাহিত করবেন।

স্বাস্থ্য অধিদফতরের তত্ত্বাবধানে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সার্বিক সহায়তায় আইসিডিডিআর,বি কলেরার টিকাদান কর্মসূচি পরিচালনা করছে। এই কর্মসূচিতে আরও সহায়তা করছে জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, আন্তর্জাতিক রেডক্রস ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও এমএসএফ। দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স, গ্যাভির আর্থিক সহায়তায় এই টিকাদান উদ্যোগ পরিচালিত হচ্ছে।

বিএনএ/এমএফ