29 C
আবহাওয়া
৫:২৭ অপরাহ্ণ - জুলাই ৩, ২০২৪
Bnanews24.com
Home » কর্মবিরতিতে চবির শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা

কর্মবিরতিতে চবির শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা


বিএনএ, চবি: বৈষম্যমূলক প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন, প্রতিশ্রুত সুপারগ্রেডে শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবিতে সর্বাত্মক আন্দোলনের কর্মসূচি হিসেবে আজ সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

সোমবার (১ জুলাই) শিক্ষক সমিতির কার্যালয়ে এ কর্মবিরতি পালিত হয়।

বৈষম্যমূলক প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন, প্রতিশ্রুত সুপারগ্রেডে শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত বিভাগের ক্লাস, পরীক্ষা, দাপ্তরিক কোন কাজেই অংশগ্রহণ করবেন না বলে জানিয়েছেন শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

সর্বাত্মক আন্দোলনের কর্মসূচি হিসেবে আজ সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করেছে তাঁরা। এছাড়াও বৈষম্যমূলক এ স্কিমের কারণে পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহে যে অস্থিরতা তৈরী হয়েছে তা গণতান্ত্রিক পরিবেশের জন্য হুমকিপূর্ণ মনে করে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের আহ্বানে আজ থেকে আগামী বুধবার পর্যন্ত প্রশাসনিক ভবনের সামনে পূর্ণদিবস কর্মবিরতি পালন করবে চবি অফিসার সমিতি।

অন্যদিকে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী সমিতির আহ্বানে সোমবার (১ জুলাই) কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছে চবি কর্মচারী সমিতির নেতৃবৃন্দ যা চলবে বুধবার (৩ জুলাই) পর্যন্ত।

এ বিষয়ে চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এ.বি.এম আবু নোমান বলেন, ‘অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত সর্বজনীন পেনশন স্কিম বাতিল না করা পর্যন্ত আমাদের কর্মবিরতি চলবে। এবা আমাদের প্রাণের দাবি, যৌক্তিক দাবি। কর্মবিরতি চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ক্লাস-পরীক্ষা ও দাপ্তরিক কাজ বন্ধ থাকবে। আমাদের দাবি আদায় হলেই আমরা ক্লাসে ফিরে যাবো।’

উল্লেখ্য, গত ২০ মে সর্বজনীন পেনশন স্কিম-সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং আগের পেনশন স্কিম চালু রাখার দাবিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

এরই ধারাবাহিকতায় ২৬ জুন বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। এরপর ২৮ মে দুই ঘণ্টা, ২৫-২৭ জুন তিন দিন সারা দেশে অর্ধদিবস এবং ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতির পর এবার অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

বিএনএ/ সুমন/এইচ.এম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ