30 C
আবহাওয়া
৮:৩৭ অপরাহ্ণ - জুলাই ৭, ২০২৪
Bnanews24.com
Home » চলতি বছরেই কালুরঘাট সেতু নির্মাণের দাবি

চলতি বছরেই কালুরঘাট সেতু নির্মাণের দাবি


বিএনএ,চট্টগ্রাম: কর্ণফুলী নদীর কালুরঘাটে নতুন সেতু নির্মাণের কাজ ছয় মাসের মধ্যে শুরু করার দাবি জানিয়েছে বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদ। একই সঙ্গে পদ্মা সেতুর মতো সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রকল্পটি বাস্তবায়নের আহ্বান জানিয়েছে সংগঠনটি।

রোববার (৩০ জুন) চট্টগ্রাম প্রেস ক্লাবে পরিষদের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। জানা যায়, এর আগে গত ২৭ জুন সংশ্লিষ্ট নির্মাণ কাজের জন্য দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঋণ চুক্তির পর কালুরঘাট সেতুতে অর্থায়নের বিষয়টি নিশ্চিত হওয়ায় নিজেদের অবস্থান তুলে ধরতে এ কর্মসূচি আয়োজন করা হয়।

এ দিকে দীর্ঘদিন ধরে কালুরঘাট সেতু নির্মাণের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদ।

সংবাদ সম্মেলনে সংগঠনের আহ্বায়ক আবদুল মোমিন বলেন, কর্ণফুলী নদীর ওপর যে কালুরঘাট রেলসেতু আছে, সেটা প্রায় ১০০ বছরের পুরোনো ও জরাজীর্ণ। আশির দশক থেকেই বারবার জোড়াতালি দিয়ে এটি সচল রাখা হয়েছে। অনেকটা লাইফ সাপোর্টে রেখে যেভাবে প্রাণ বাঁচিয়ে রাখা হয়, সেভাবে সেতুটিকে বাঁচিয়ে রাখা হয়েছে। এক বছর ধরে জোড়াতালির সংস্কার কাজের জন্য সেতু দিয়ে যানবাহন চলাচলও বন্ধ আছে। বিকল্প উপায়ে ফেরি দিয়ে মানুষ পারাপার করতে গিয়ে ইতোমধ্যে একাধিক প্রাণহানির ঘটনা ঘটেছে। তাই এখানে নতুন সেতু নির্মাণ জরুরি হয়ে পড়েছে।

এছাড়াও অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খানম সেতু বাস্তবায়নের পদক্ষেপ ত্বরান্বিত করতে দৃশ্যমান ভূমিকা পালন করে যাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, নতুন সেতু নির্মাণের দাবির সাথে বিভিন্ন সময়ে ভূমিকা রাখায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর প্রতিও ধন্যবাদ জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে পরিষদের যুগ্ম আহ্বায়ক সাংবাদিক মুস্তফা নঈম কালুরঘাট সেতুর অর্থনৈতিক উপযোগিতার বিষয়টি তুলে ধরে বলেন, কক্সবাজারে গভীর সমুদ্রবন্দর নির্মাণের কারণে টানেল ও শাহ আমানত সেতুর ওপর চাপ তৈরি হবে। নতুন কালুরঘাট সেতু নির্মাণ করা হলে চট্টগ্রামের সাথে এ যোগাযোগ অনেকটা সহজ হবে। পাশাপাশি বান্দরবান জেলা ও রাঙ্গুনিয়া উপজেলার সাথে সড়ক পথের দূরত্ব কমে আসবে।

পরিষদের সদস্য সচিব রমেন দাশগুপ্ত বলেন, সেতু নির্মাণের অর্থায়নের বিষয়ে অগ্রগতি হওয়ায় দক্ষিণ চট্টগ্রাম তথা বোয়ালখালী-পটিয়ার মানুষ আশায় বুক বেঁধেছে। অনাকাঙ্ক্ষিত জটিলতা কিংবা কালক্ষেপণ করে সেটি যেন হতাশায় পরিণত না হয়। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সদস্য উত্তম সেন গুপ্ত।

উপস্থিত ছিলেন পরিষদের সমন্বয়কারী আলমগীর মোরশেদ বাবু, অমল কান্তি নাথ, উজ্জ্বল সরকার, সেহাব উদ্দিন সাইফু, নেছার আহমেদ খান, তপন দাশগুপ্ত, সাদেকুর রহমান সবুজ, সাংবাদিক নুরুল  আবসার, রণজিৎ চৌধুরী বাচ্চু, প্রকৌশলী সিঞ্চন ভৌমিক প্রমুখ।

বিএনএ/ নাবিদ

Loading


শিরোনাম বিএনএ