Bnanews24.com
Home » জাবিতে অনুষ্ঠিত হলো ৮ম জেইউএসসি গণিত অলিম্পিয়াড
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষা সব খবর

জাবিতে অনুষ্ঠিত হলো ৮ম জেইউএসসি গণিত অলিম্পিয়াড

জাবিতে অনুষ্ঠিত হলো ৮ম জেইউএসসি গণিত অলিম্পিয়াড
বিএনএ,জাবিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিজ্ঞান ভিত্তিক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের (জেইউএসসি) আয়োজনে অনুষ্ঠিত হলো ৮ম জেইউএসসি গণিত অলিম্পিয়াড-২০২২।
“গণিতের মাঝে বিজ্ঞানের বাস, গণিতে করি মেধার বিকাশ” প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার (১ জুলাই) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ ভবনে অনুষ্ঠিত হয় গণিত অলিম্পিয়াড-২০২২ এর কার্যক্রম। এ দিন সকাল নয়টায় উদ্বোধনী অনুষ্ঠান এর মাধ্যমে কার্যক্রম শুরু হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর, গণিত বিভাগের সভাপতি ড. জেসমিন আখতার, ক্লাবের অন্যান্য উপদেষ্টা মন্ডলী ও ক্লাবের সাবেক নেতৃবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে ডাঃ মোঃ এনামুর রহমান বলেন, আমি খুবই আনন্দিত যে একদল শিক্ষার্থী অন্য শিক্ষার্থীদের মেধা বিকাশে মহা আয়োজন করেন। মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাধ্যমে দেশের বিজ্ঞান অভিযাত্রা কে এগিয়ে নেওয়ার জন্য ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মাধ্যমে জাবি সাইন্স ক্লাবকে সার্বিক সহায়তা করার জন্য। আমি জেইউএসসি’র সার্বিক সাফল্য কামনা করি।
বিশেষ অতিথি বক্তব্যে অধ্যাপক আলমগীর কবির বলেন, বিজ্ঞানকে ধারণ করা একঝাঁক তরুণের উদ্দ্যমী মানসিকতায় গড়ে উঠেছে জেইউএসসি। সারাবছর বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে আজকের এই গণিত অলিম্পিয়াড। আজকের এই কার্যক্রমসহ ক্লাবের সাফল্য কামনা করছি।
সংগঠনটির সভাপতি জাকিরুল ইসলাম বলেন, “গণিত হলো বিজ্ঞানের ভাষা। বিশ্লেষণী চিন্তাভাবনা উন্নত করতে এবং মস্তিষ্কের বিকাশে গণিত চর্চার বিকল্প নেই। শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ সাধনে এবং গণিতে আগ্রহ বাড়ানোর একটি অন্যতম মাধ্যম হলো গণিত অলিম্পিয়াড। ক্ষুদ্র শিক্ষার্থীদের বিশ্লেষণমূলক ও সৃজনশীল দক্ষতা যাচাই করতে এবং উচ্ছ্বাসিত ও আনন্দঘন পরিবেশে গণিত নিয়ে তাদের ভীতি দূর করতে আমাদের এ আয়োজন।” ৮ম জেইউএসসি গণিত অলিম্পিয়াড-২০২২ এর আহবায়ক ও ক্লাবের অফিস সম্পাদক শাকিল ইসলাম জানান, এবারের প্রতিযোগিতায় ৪৪২৯ জন প্রতিযোগীতায় অংশগ্রহণ করে। উপস্থিতির হার ৮৫ শতাংশ। ক্লাবের ২০০ জন সদস্য পরিদর্শক ও সহযোগী হিসেবে এ আয়োজন বাস্তবায়ন করছেন।
তিনি আরো জানান, আগামী ২৭ জুলাই প্রতিযোগিতার ফলাফল ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। পাশাপাশি সহকারী আহবায়ক হিসেবে ছিলেন, ক্লাবের প্রধান অনুষ্ঠান সম্পাদক আবু বকর আলী ও প্রধান প্রকাশনা সম্পাদক শাকিল হোসাইন। উল্লেখ্য যে, ২০০৫ সালের ১৭ আগস্ট থেকে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতি বছর বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারতা, বিজ্ঞানের আশীর্বাদ সারা দেশে ছড়িয়ে দেয়ার জন্য বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। এর প্রেক্ষিতে তারা বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা, সভা ও সেমিনারের আয়োজন করে থাকে। নিউক্লিয়াস ও অরবিটাল নামক নিজস্ব দুইটি প্রকাশনার মাধ্যমে বিজ্ঞানের বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। করোনা মহামারীর সময়টাতে অর্জন হিসেবে আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় জাবি সায়েন্স ক্লাব গোল্ডেন এওয়ার্ডে ভূষিত হয়েছে।
বিএনএ/ সানভীর, ওজি