Bnanews24.com
Home » ঢাবির ১০২ তম প্রতিষ্ঠাবার্ষিকী: গবেষণার পরিবেশ রক্ষার তাগিদ
টপ নিউজ শিক্ষা সব খবর

ঢাবির ১০২ তম প্রতিষ্ঠাবার্ষিকী: গবেষণার পরিবেশ রক্ষার তাগিদ

ঢাবির প্রতিষ্ঠাবার্ষিকী: গবেষণার পরিবেশ রক্ষার তাগিদ

বিএনএ ডেস্ক: বিশ্ববিদ্যালয় ও শিল্পপ্রতিষ্ঠানের সহযোগিতায় গবেষণা ও উদ্ভাবনের ক্ষেত্রে অনুকূল পরিবেশ তৈরিতে সরকারকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদ।

শুক্রবার (১ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে টিএসসিতে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। ‘গবেষণা ও উদ্ভাবন : ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা’ প্রতিপাদ্যে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

কাজী খলীকুজ্জমান বলেন, একদিকে বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধির জন্য উপযুক্ত নীতি, অর্থায়ন ও গবেষক-উদ্ভাবকদের কাজের স্বীকৃতি প্রদানের ব্যবস্থা করতে হবে। অপরদিকে শিল্পগুলোকেও গবেষণা ও গবেষকদের উদ্ভাবন কাজে নিজেদের স্বার্থে এবং দেশের স্বার্থে যুক্ত হওয়ার জন্য এগিয়ে আসতে হবে।

বাংলাদেশে বিশ্ববিদ্যালয় ও শিল্প-প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতার বলয় তৈরি করতে বিভিন্ন দেশের উদাহরণ দিয়ে তা অনুসরণের পরামর্শ দেন কাজী খলীকুজ্জমান। বলেন, ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতায় যেহেতু বাংলাদেশে কোনো অভিজ্ঞতা নেই, তাই এ দেশে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও মালয়েশিয়ার মতো সরকারি উদ্যোগের প্রয়োজন রয়েছে। ওই সকল দেশে গৃহীত ব্যবস্থার আলোকে বাংলাদেশের বাস্তবতাভিত্তিক যথাযথ নীতিমালা ও আইন প্রণয়ন করতে পারে সরকার।

আলোচনা সভায় উপাচার্য ড. আখতারুজ্জামান বলেন, গবেষণা ও উদ্ভাবনে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা বাড়ানো জরুরি। এক্ষেত্রে সরকার, একাডেমিয়া, ইন্ডাস্ট্রি ও অ্যালামনাইদের একযোগে কাজ করতে হবে। শিক্ষার্থীদের প্রায়োগিক জ্ঞান বৃদ্ধি ও স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে শিল্প প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ প্রোগ্রাম চালু করতে হবে। উপাচার্য বলেন, বিভিন্ন দেশের অনেক খ্যাতিমান অধ্যাপক শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করে নোবেল পুরস্কার পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ক্যাম্পাসে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল ১০টায় কেন্দ্রীয় খেলার মাঠে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় ও হলগুলোতে পতাকা উত্তোলন করা হয়। এরপর পায়রা ও বেলুন উড়িয়ে এবং কেক কাটার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু করেন উপাচার্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা

এরপর শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও অ্যালামনাইদের অংশগ্রহণে কেন্দ্রীয় খেলার মাঠ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

১৯১১ সালে বঙ্গভঙ্গ রদের রাজনৈতিক পটভূমিতে দাড়িয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জোরালো হয়। ১৯২১ সালের ১ জুলাই রমনার সবুজ প্রাঙ্গণে প্রতিষ্ঠিত হয়েছিল পূর্ববঙ্গের প্রথম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়।

ভাষা আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, আইয়ুববিরোধী আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও একাত্তরের স্বাধীনতা সংগ্রামসহ বাঙালির প্রতিটি গণতান্ত্রিক লড়াইয়ে সূতিকাগার এই বিদ্যাপীঠ। তব দীর্ঘদিন থেকে উচ্চশিক্ষা ও গবেষণার মান নিয়ে প্রশ্ন উঠেছে শতবর্ষী এ বিদ্যাপীঠের।

বিএনএন/এ আর