29 C
আবহাওয়া
৭:১৫ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে সায়েন্স ক্লাবের আয়োজনে “পরিবেশ সপ্তাহ” শুরু

রাবিতে সায়েন্স ক্লাবের আয়োজনে “পরিবেশ সপ্তাহ” শুরু

রাবিতে "পরিবেশ সপ্তাহ" শুরু

বিএনএ, রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের আয়োজনে পরিবেশ রক্ষায় ৫ হাজার গাছ বিতরণসহ সপ্তাহব্যাপী নানা আয়োজন নিয়ে শুরু হয়েছে ‘আরইউএসসি পরিবেশ সপ্তাহ ২০২৪’।

শনিবার (১ জুন) সকাল সাড়ে ৮টায় ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে গাছের চারা রোপণ করে এ সপ্তাহের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান  গাছের চারা রোপণ করেন।

প্রথম দিনের কর্মসূচিতে দুপুর আড়াইটায় ‘আরইউএসসি এনভায়রনমেন্ট ক্যাম্প ২০২৪’ অনুষ্ঠিত হয়। এছাড়া বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে এনভায়রনমেন্ট অলিম্পিয়াড, কো-স্মার্ট ডাস্টবিন প্লেসমেন্ট ড্রাইভ, ট্রি প্ল্যানটেশন এবং জীববৈচিত্র্য, স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনা, পার্থেনিয়াম ও জলাধার সংরক্ষণ বিষয়ক ওয়ার্কশপ।

আগামী ৩ জুন স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনার জন্য প্লাস্টিক, পচনশীল এবং কাচের জন্য বিশেষায়িত শতাধিক ডাস্টবিন এবং রাজশাহী অঞ্চলের বিভিন্ন স্কুল ও কলেজে স্থাপন করা হবে। সর্বশেষ ৫ থেকে ৭ জুন ‘আরইউএসসি ট্রি প্লানটেশন ড্রাইভ ২০২৪’ এর উদ্বোধন করা হবে। এদিন ফ্রি ট্রি ক্যাম্পেইনের মাধ্যমে প্রায় এক হাজার গাছ ক্যাম্পাসের বাইরে রোপন করার শর্তে বিতরণ করবে ক্লাব সদস্যরা। এছাড়াও রাজশাহী অঞ্চলের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন প্রজাতির আরও চার হাজার গাছ বিতরণ করা হবে।

রাবি সায়েন্স ক্লাব সভাপতি মাসুদ বলেন, বর্তমানে পরিবেশ ও জলবায়ুর অবস্থা শোচনীয়। অতি তাপদাহ, বৃষ্টি ও শীত এবং পানির লেভেল অনেক নিচে যা পরিবেশের পাশাপাশি মানুষ ও প্রাণীর জন্যও হুমকিস্বরূপ। তাই আমরা প্রথমবারের মত জনসচেতনতা তৈরির স্বার্থে সপ্তাহব্যাপী পরিবেশ নিয়ে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছি।

উদ্যোগকে স্বাগত জানিয়ে রাবি উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, সায়েন্স ক্লাবের এমন উদ্যোগ অন্যান্য সংগঠন ও প্রতিষ্ঠানকেও সচেতনতা সৃষ্টি ও পরিবেশ সংরক্ষণে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করবে। আশা করছি ক্লাবটি আগামীতেও বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে তাদের সক্রিয়তা অব্যাহত রাখবে।

এ আয়োজনে ক্লাবের সাবেক সভাপতি আবিদ হাসান, সহ-সভাপতি সায়েম আলম, হাসান হাওলাদার, জিন্নাত আরা জেবিন, সাধারণ সম্পাদক শেখ সৈকতসহ ক্লাবের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএনএ/ সাকিব, ওজি/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার