28 C
আবহাওয়া
৯:২০ অপরাহ্ণ - জুলাই ১, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় যুদ্ধবিরতির পক্ষে সমর্থন দিয়েছেন জো বাইডেন

গাজায় যুদ্ধবিরতির পক্ষে সমর্থন দিয়েছেন জো বাইডেন


বিএনএ, বিশ্বডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় সংঘাতের অবসান ঘটানোর জন্য হামাসকে নতুন ইসরায়েলি প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন। শুক্রবার (৩১ মে) টেলিভিশনের মাধ্যমে দেওয়া হোয়াইট হাউজে দেয়া এক ভাষণে বাইডেন একথা বলেন।

ইসরায়েলি পরিকল্পনা অনুযায়ী প্রথম পর্যায়ে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি কার্যকর হবে। এ সময়ে গাজার সব জনবহুল এলাকা থেকে ইসরায়েলি সেনাদের সরিয়ে নেওয়া হবে। হামাস নির্দিষ্টসংখ্যক জিম্মি মুক্তির বিনিময়ে ইসরায়েলে কয়েক’ শ বন্দি ফিলিস্তিনিকে মুক্তি দিবে। এ ছাড়া গাজার সব এলাকায় বেসামরিক ফিলিস্তিনিরা তাদের বাড়িতে ফেরার সুযোগ পাবে। সেই সঙ্গে মানবিক সহায়তা কার্যক্রম বাড়ানো হবে। আন্তর্জাতিক সম্প্রদায় গাজাবাসীর জন্য হাজারো সাময়িক আবাসনের ব্যবস্থা করবে।

দ্বিতীয় পর্যায়ে অবশিষ্ট জিম্মি ও সেনারাসহ বাকিদের মুক্তি দেবে হামাস। গাজা থেকে ইসরায়েলি বাহিনীর সর্বশেষ সেনাকেও সরিয়ে নেওয়া হবে এ সময়। এরপর যুদ্ধবিরতিকে ‘স্থায়ীভাবে শত্রুতা বন্ধে’ উন্নীত করা হবে। যুদ্ধবিরতি চলাকালে যুক্তরাষ্ট্র ও কাতারের মধ্যস্থতায় শান্তি আলোচনা চলমান থাকবে। আলোচনা সফল হলে পরবর্তী পর্যায়ের পরিকল্পনা শুরু হবে।

তৃতীয় পর্যায়ে গাজার জন্য বাস্তবায়ন শুরু করা হবে বড় ধরনের ‘পুনর্গঠন পরিকল্পনা’। মৃত ইসরায়েলি জিম্মিদের দেহাবশেষও ফিরিয়ে আনা হবে। চুক্তিটি শেষ পর্যন্ত স্থায়ীভাবে যুদ্ধ স্থগিত এবং গাজার জন্য একটি বড় পুনর্গঠন পরিকল্পনার দিকে নিয়ে যাবে। পুনর্গঠন পরিকল্পনায় আন্তর্জাতিক সহায়তায় গাজা উপত্যকায় বাড়ি, বিদ্যালয় ও হাসপাতাল পুনঃনির্মাণ করা হবে।

বাইডেন বলেন, এটি সত্যিই একটি সঠিক সিদ্ধান্ত নেওয়ার মুহূর্ত। হামাস বলেছে তারা যুদ্ধবিরতি চায়। তারা সত্যি যুদ্ধবিরতি চায় কিনা তার প্রমাণ এই চুক্তিটি মেনে নেয়ার মধ্যে দিয়ে প্রকাশ পাবে।

বিএনএনিউজ/ রেহানা/ এইচ.এম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ