24 C
আবহাওয়া
১২:২৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ৫৭ বছর পর ভারত থেকে ঢাকায় ‘মিতালী এক্সপ্রেস’

৫৭ বছর পর ভারত থেকে ঢাকায় ‘মিতালী এক্সপ্রেস’

মিতালী এক্সপ্রেস

বিএনএ, ঢাকা: দীর্ঘ ৫৭ বছর পর ভারতের জলপাইগুড়ির হলদিবাড়ী রেলপথ দিয়ে ঢাকার উদ্দেশে মাত্র ১৭ জন যাত্রী নিয়ে ছেড়ে এল ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেন। বুধবার (১ জুন) সকালে ভারতের রেল মন্ত্রণালয়ের সদর দফতর থেকে ভার্চুয়াল প্লাটফর্মে সবুজ পতাকা দেখিয়ে মিতালী যাত্রার উদ্বোধন করেন বাংলাদেশের রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং ভারতের রেলমন্ত্রী অশ্বিনী কুমার বৈষ্ণব। এরপর বেলা পৌনে ১২টায় পশ্চিমবঙ্গের শিলিগুড়ির নিউজলপাইগুড়ি স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে মিতালী।

৫৭ বছর পর এই পথে চালু হওয়া ট্রেনটি ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত চলাচল করবে। ‘মিতালী এক্সপ্রেস’ প্রতি রবিবার ও বুধবার ভারতের নিউ জলপাইগুড়ি থেকে দুপুর ১১টা ৪৫ মিনিটে ঢাকা আসবে এবং ঢাকা থেকে প্রতি সোমবার ও বৃহস্পতিবার সকাল ৯টা ৫০ মিনিটে নিউ জলপাইগুড়ির উদ্দেশ্যে ছেড়ে যাবে।

ক্যান্টনমেন্ট থেকে নিউজলপাইগুড়ি স্টেশন পর্যন্ত ট্রেনটির সর্বোচ্চ ভাড়া হবে ৫২৫৫ টাকা। এটি এসি বার্থের টিকেটের মূল্য। তবে যারা এসি সিটে যাবেন তাদের টিকেটের জন্য জনপ্রতি ৩৪২০ টাকা দিতে হবে। আর এসি চেয়ারে যারা যাবেন তাদের ২৭৮০ টাকা ভাড়া দিতে হবে।

এ ভাড়ার মধ্যেই ভ্রমণ কর অন্তর্ভুক্ত থাকবে বলে যাত্রীদের আর নতুন করে কোন ভ্রমণ কর দিতে হবে না। আর পাঁচ বছর বয়সের কম যাত্রীদের ভাড়া হবে টিকেট মূল্যের অর্ধেক। একজন প্রাপ্তবয়স্ক যাত্রী সর্বোচ্চ ৩৫ কেজি পর্যন্ত ওজনের মালামাল বিনামূল্যে বহন করতে পারবেন।

প্রসঙ্গত, অখণ্ডিত ভারতবর্ষে মানুষের পাশাপাশি সহজে এক স্থান থেকে অন্য স্থানে মালামাল পরিবহনের জন্য বিভিন্ন স্থানে রেললাইন স্থাপন করে তৎকালীন বৃটিশ শাসক। সেসব লাইনের একটি সংযোগ ছিলো ভারতের পশ্চিমবঙ্গের হলদিবাড়ি ও বাংলাদেশের নীলফামারির চিলাহাটিতে। কিন্তু ভারতবর্ষ বিভক্ত হওয়ার সঙ্গে সঙ্গে এই রেলপথও বন্ধ হতে শুরু করে। তবে ১৯৪৭ সালে ১৫ আগস্ট ভারত-পাকিস্তান বিভক্তির পরও এ পথে রেল চলাচল চালু ছিল। সেসময় এ পথে দুই দেশের বিভিন্ন প্রান্তে যাত্রী ও মালবাহী ট্রেন চলাচল করত। ১৯৬৫ সালে ভারত- পাকিস্তান যুদ্ধের সময় দুই দেশের মধ্যে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। যা বর্তমান সরকার দীর্ঘ ৫৭ বছর পর চালু করল। গত বছর অর্থাৎ ২০২১ সালের ২৭ মার্চ দুই দেশের বন্ধুত্বের প্রতীক হিসেবে মিতালী এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহামারি করোনার কারনে সেসময় যাত্রী পরিবহন শুরু করা যায়নি। এখন সংক্রমণ কমে যাওয়ায় উদ্বোধনের ১৪ মাস পর বুধবার (১ জুন) যাত্রী পরিবহন শুরু করল মিতালী।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ