29 C
আবহাওয়া
৪:০৪ পূর্বাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » নিষেধাজ্ঞা শেষে ইলিশ ধরা শুরু

নিষেধাজ্ঞা শেষে ইলিশ ধরা শুরু

৪ অক্টোবর থেকে ২২দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা

বিএনএ, চাঁদপুর:মার্চ-এপ্রিল দুই মাস জাটকাসহ সব ধরনের মাছ শিকার বন্ধ থাকার পর গতকাল শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে চাঁদপুরে পদ্মা-মেঘনা নদীতে আবারও মাছ ধরা শুরু হয়েছে। এতে করে জেলেদের মধ্যে ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য। দুই মাস পর নদীতে এবার ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ জালে ধরা পড়বে বলে আশা করছেন জেলেরা।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, জাতীয় মাছ ইলিশ সম্পদ রক্ষায় জাটকা নিধন প্রতিরোধ কর্মসূচির আওতায় পয়লা মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস চাঁদপুরের মতলবের ষাটনল থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার দীর্ঘ নদী সীমানায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করে মৎস্য মন্ত্রণালয়। এ সময়ের মধ্যে মাছ ধরা, পরিবহণ, বিক্রি ও মজুদ সর্ম্পূণভাবে নিষিদ্ধ করা হয়।

জাটকা নিধন প্রতিরোধ কল্পে ২০০৬ সাল থেকে মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের পদ্মা-মেঘনার বিস্তীর্ণ নদী সীমানাকে ইলিশের অভয়াশ্রম ঘোষণা করে জাটকা রক্ষা কর্মসূচি পালিত হচ্ছে।

চাঁদপুরে পদ্মা-মেঘনায় মাছ ধরার কাজে নিয়োজিত রয়েছেন প্রায় ৫২ হাজার জেলে। তাদের মধ্যে ৪১ হাজার ১৮৯ জন ইলিশ ধরা জেলেদের নিষিদ্ধ সময়ে ৪০ কেজি করে চাল দেওয়া হয়।

এদিকে, অভয়াশ্রম চলাকালে দুই মাসে ৫৮২টি অভিযান পরিচালনা করে মাছ ধরা বা নদীতে জাল ফেলার অভিযোগে ৯৮টি মোবাইল কোর্টের মাধ্যমে ৩১০ জন জেলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা হিসেবে জেল এবং চার শতাধিক জেলেকে অর্থদণ্ডাদেশ দেওয়া হয়। এ সময় ৩৯ মেট্রিক টন জাটকা, ৪১ কোটি মিটার কারেন্ট জাল এবং পাঁচটি নৌকা জব্দ করা হয়। এ ছাড়া কারেন্ট জালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ