30 C
আবহাওয়া
২:৪৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘ওসি প্রদীপের দুর্নীতির মামলা চলবে’

‘ওসি প্রদীপের দুর্নীতির মামলা চলবে’


বিএনএ ডেস্ক, ঢাকা: অবৈধ সম্পদ অর্জন ও বিদেশে অর্থপাচারের অভিযোগে করা মামলায় অভিযোগপত্র গঠন বাতিল চেয়ে বরখাস্তকৃত ওসি প্রদীপ কুমার দাশের আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে তার দুর্নীতি মামলা চলতে আর কোন বাঁধা নেই।

মঙ্গলবার (১ মার্চ) বিচারপতি এএসএম আব্দুল মোবিন ও এএসএম আবদুল মোবিন ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ ভার্চুয়াল শুনানিতে এই আদেশ দেন। আদালতে দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। প্রদীপের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মুনসুরুল হক চৌধুরী।

গত বছরের ১৫ ডিসেম্বর চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুন্সী আবদুল মজিদের আদালত প্রদীপের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন। সেই আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন মেজর (অব.) সিনহা হত্যা মামলার এই আসামি।

দুদক সূত্রে জানায়, ২০১৮ সাল থেকে ওসি প্রদীপের বিরুদ্ধে দুদক অনুসন্ধান শুরু করে। ২০১৯ সালের ২০ এপ্রিল প্রদীপ ও তার স্ত্রীর সম্পদের হিসাব দাখিলের জন্য নোটিশ করা হলে একই বছরের জুন মাসে তারা সম্পদের হিসাব দাখিল করেন।

পরে প্রায় চার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের দায়ে ২০২০ সালের ২৩ আগস্ট ওসি প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রী চুমকি কারণের বিরুদ্ধে মামলা করেন দুদক চট্টগ্রামের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন।

মামলায় তিন কোটি ৯৫ লাখ পাঁচ হাজার ৬৩৫ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন, সম্পদের তথ্য গোপন ও বিদেশে অর্থপাচারের অভিযোগ আনা হয়।

২০২১ সালের ২৬ জুলাই প্রদীপ ও তার স্ত্রীর বিরুদ্ধে চট্টগ্রাম আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক। ওই বছরের ১ সেপ্টেম্বর প্রদীপের উপস্থিতিতে অভিযোগপত্রের শুনানি হয়। শুনানি শেষে আদালত অভিযোগপত্র গ্রহণ করেন।

২০২০ সালের ৩১ জুলাই কক্সবাজারের টেকনাফের বাহারছড়া তল্লাশিচৌকিতে পুলিশের গুলিতে নিহত হন মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান। এই মামলায় বিচারিক আদালত প্রদীপের মৃত্যুদণ্ড দেন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ